আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
খেলাধুলাস্লাইড

মাশরাফির বিদায়ী ম্যাচ

ওমেনআই ডেস্ক : বিদায়ের রাগিণী বাজছে। শ্রীলংকার বিপক্ষে আজ সিরিজের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। এটি আবার মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি ম্যাচ। বাংলাদেশের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়কের বিদায়টা দলের তরুণতুর্কিদের বেশ নাড়া দিয়েছে। আর তাই মাশরাফিকে জয়-উপহার দিতে বদ্ধপরিকর। গত মঙ্গলবার হঠাৎ করেই অবসরের ঘোষণা দেন মাশরাফি। প্রথম ম্যাচের টসের সময় জানিয়ে দেন তিনি আর টি-টোয়েন্টিতে খেলবেন না। এর আগে নিজের ফেসবুক ফ্যানপেজে একটি স্ট্যাটাস দিয়েও অবসর সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন ‘নড়াইল এক্সপ্রেস’। মাশরাফির শেষের শুরুটা অবশ্য ভালো হয়নি। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে স্বাগতিকদের কাছে ৬ উইকেটে পরাজিত হয়েছে লাল-সবুজরা। ফলে সিরিজে বাংলাদেশ পিছিয়ে ১-০ ব্যবধানে। আজ হারলেই শিরোপা জিতে নেবে শ্রীলংকা। বাংলাদেশ জিতলে টেস্ট, ওয়ানডের মতো টি-টোয়েন্টি সিরিজের শিরোপাও ভাগাভাগি হবে।

সিরিজের শেষ ম্যাচ হলেও গতকাল অনুশীলন করেননি বাংলাদেশের খেলোয়াড়রা। নিজেদের মতো করে সময় কাটিয়েছেন। তবে মাশরাফির জন্য আজকের ম্যাচটি জিততে চান বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন মোসাদ্দেক হোসেন। টিম হোটেল কলম্বোর তাজ সমুদ্রে তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বলব আমরা দ্বিতীয় টি-টোয়েন্টি খেলব শুধু মাশরাফি ভাইয়ের জন্য। আমরা সবাই চাইব ওই ম্যাচ জিতে তাকে বিদায়ী উপহার দেওয়ার জন্য।’
ম্যাচ শুরুর আগের দিনই খেলোয়াড়রা জেনে গিয়েছিলেন ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি সিরিজ খেলছেন মাশরাফি। বিষয়টা শোনার পর অনেক খেলোয়াড় স্তব্ধ হয়ে গিয়েছিলেন বলেও জানালেন মোসাদ্দেক। তিনি বলেন, প্রতিটি ম্যাচের আগে দলের সভার পর আমরা খেলোয়াড়রা নিজেরাও বসি। ওই সময়ই আমরা সবাই মোটামুটি জানতে পারি, এই সিরিজের পর আর দেশের হয়ে টি-টোয়েন্টিতে খেলবেন না মাশরাফি ভাই। তার মুখ থেকে এমন একটা সিদ্ধান্ত শোনার পর কেউ কিছু বলতে পারছিলেন না। কেননা, তিনি আমাদের বড়ভাই, অভিভাবক- সব কিছু। তার কাছ থেকে অনেক পেয়েছি। মাশরাফি ভাইকে অনেক বেশি মিস করব। দলের সবাই মাশরাফির সিদ্ধান্তে মানসিকভাবে ভেঙে পড়েছিলেন বলেও জানিয়েছেন তরুণ এই অলরাউন্ডার। তবে ম্যাচজুড়ে ছিল মাশরাফি ভাইয়ের অনুপ্রেরণা। মোসাদ্দেক বলেন, মাশরাফি ভাই বলছিলেন, আমরা যদি শক্ত না হই তাহলে ম্যাচ জিততে পারব না। সবার আগে খেলাটা আমাদের কাছে বড়। আমাদের সেটার ওপরই মনোযোগ দেওয়া উচিত।
শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ দল এখন সিরিজে পিছিয়ে। টাইগারদের এখন লক্ষ্য শেষ ম্যাচটি জিতে সমতা দিয়ে সিরিজ শেষ করা। মোসাদ্দেক বলেন, আমাদের জয়ের তো কোনো বিকল্প নেই। ব্যাটসম্যানদের সবাই ছন্দে আছেন, সবাই রান পাচ্ছেন। তারা যদি শেষ করে আসতে পারেন তাহলে আমাদের জেতা সম্ভব।
অবশ্য কাজটা সহজ হবে না। ঘরের মাটিতে টি-টোয়েন্টিতে শ্রীলংকা দল যে কতটা শক্তিশালী তার নমুনা দেখিয়েছে প্রথম ম্যাচেই। তা ছাড়া লংকানরা টেস্ট কিংবা ওয়ানডে সিরিজের শিরোপা জিততে পারেনি। টাইগারদের সঙ্গে ভাগাভাগি করে নিতে হয়েছে ওই দুই ফরম্যাটের শিরোপা। শিরোপা-ক্ষুধা মেটাতে টি-টোয়েন্টিতে এখন পাখির চোখ করেছেন থারাঙ্গা, পেরেরারা।
মাশরাফির বিদায়ী ম্যাচ। দলের প্রত্যেক খেলোয়াড়ই চান ম্যাচকে স্মরণীয় করে রাখতে। মাশরাফিও নিশ্চয় চাইবেন বিদায়লগ্নে জয়ীর বেশেই মাঠ ছাড়তে। প্রেমাদাসায় আজকের রাতটা হয়তো শুধুই বাংলাদেশের! মাশরাফিময় এক জয়ের অপেক্ষায় এখন গোটা দেশ।

আরও পড়ুন

Back to top button
Close
Close