আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়স্লাইড

তিস্তার বিকল্প প্রস্তাব মমতার

ওমেনআই ডেস্ক : তিস্তায় পানি নেই দাবি করে বাংলাদেশের সমস্যা মেটাতে তোর্সা ও জলঢাকাসহ উত্তরবঙ্গের কয়েকটি নদীর পানিবণ্টনের বিকল্প প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল নয়াদিল্লিতে ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের সময় তিনি এ প্রস্তাব দেন। বৈঠক শেষে মমতা তৃণমূল নেতা মুকুল রায়ের বাড়ির লনে এ বিষয়ে গণমাধ্যমকে অবহিত করেন। সূত্র জানায়, গতকাল সকালে শেখ হাসিনার সঙ্গে বৈঠকের একপর্যায়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে ডেকে নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও উপস্থিত ছিলেন। সেখানেই মোদি তিস্তার পানিবণ্টনের বিষয়টি উত্থাপন করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা সাংবাদিকদের বলেন, তিস্তার সমস্যা তিনি বাংলাদেশের শেখ হাসিনাকে বুঝিয়ে বলেছেন। এ সময় তিনি দাবি করেন, তিস্তায় কোনো পানি নেই। পানির অভাবে এনটিপিসির বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেছে। সেচের জন্য পানি মিলছে না।
মমতা আরও বলেন, উত্তরবঙ্গে তোর্সা ও জলঢাকাসহ চারটি নদী আছে। সেখানে পানি আছে। ফলে তিস্তার বিকল্প হিসেবে এই চারটি নদীর পানি ব্যবহার করা যেতে পারে।
মুখ্যমন্ত্রী বলেন, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কলকাতা সফরের আমন্ত্রণ জানিয়েছেন। বলেছেন, কলকাতায় বঙ্গবন্ধুর নামে ভবন হতে পারে। বিশ্ববিদ্যালয়ের চেয়ার হতে পারে। তাদের আলোচনায় দুই বাংলায় দুদিন পহেলা বৈশাখ উদযাপনের বিষয়টিও উঠে এসেছে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সন্ধ্যায় ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারীর সঙ্গে তার মৌলানা আজাদ অ্যাভিনিউয়ের বাসভবনে সৌজন্য সাক্ষাৎ করেন। পররাষ্ট্র সচিব শহীদুল হক হোটেল তাজে সংবাদ সম্মেলনে বলেন, তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। পররাষ্ট্র সচিব আরও বলেন, দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় নানা বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হামিদ আনসারীর সঙ্গে কথা বলেন। প্রধানমন্ত্রী চারদিনের সরকারি সফরে গত শুক্রবার নয়াদিল্লি পৌঁছেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close