আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
উদ্যোক্তা

নারী উদ্যোক্তা সম্মেলন শুরু

ওমেন আই :
ক্ষুদ্র ও মাঝারি খাতের (এসএমই) নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে কেন্দ্রীয় ব্যাংকের দিনব্যাপী পণ্য প্রদর্শনী ও সম্মেলন শুরু হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ রাজধানীর রূপসী বাংলা হোটেলে এ আয়োজনে করেছে।

বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান প্রধান অতিথি হিসেবে এই সম্মেলন উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে গভর্নর বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী শুধু গৃহবধূ হয়ে থাকলে দেশের কাঙ্ক্ষিত অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। তাই অর্থনৈতিক কর্মকাণ্ডের মূলধারায় নারীর অংশগ্রহণ বাড়াতেহবে।

তিনি বলেন, এজন্য মাঠপর্যায় থেকে নারী উদ্যোক্তা খুঁজে বের করতে হবে। তাদের অর্থায়ন, কারিগরি ও পণ্য বিপণনে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। নারী-পুরুষ মিলেই সম্ভাবনাময় বাংলাদেশ গড়তে হবে।

সম্মেলনে নারী উদ্যোক্তাদের নিজেদের সাফল্যের গল্প বলতে পারছেন এবং অন্যদের গল্পও শুনতে পারছেন। এতে এসএমই খাতে দেশের পাঁচ শতাধিক সফল নারী উদ্যোক্তারা উপস্থিত আছেন। ৭৮টি স্টলের মাধ্যমে এসব উদ্যোক্তার পণ্যও প্রদর্শন করা হচ্ছে।

সম্মেলনের প্রথম পর্বে সভাপতিত্ব করছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত।

এছাড়া ডেপুটি গভর্নর আবুল কাসেম, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ মিকিও হাতাইদা, কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জেমি তারজি, ঢাকা চেম্বার সভাপতি মোহাম্মদ শাহজাহান খান, বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসায় ও নারী সংগঠনের শীর্ষ নেতারা সম্মেলনে বক্তব্য রাখেন ।

সম্মেলনের দ্বিতীয় পর্বে রয়েছে নারী উদ্যোক্তাদের সঙ্গে বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধি, এসএমই বিশেষজ্ঞ, নারী উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধি, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কথোপকথন, উন্মুক্ত ও গ্রুপ আলোচনা।

সন্ধ্যা সাতটায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে দিনব্যাপী এ আয়োজন। বাংলাদেশ ব্যাংককে এ আয়োজনে বিভিন্ন ব্যাংক, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান, কেয়ার বাংলাদেশ ও জাইকা বাংলাদেশ সহযোগিতা করছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close