আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকস্লাইড

‘সিরিয়ায় বেসামরিক নিহতের দায় রাশিয়ার’

ওমেনআই ডেস্ক : সিরিয়ায় বেসামরিক নাগরিক নিহতের জন্য রাশিয়াকে দায়ী করেছেন ব্রিটিশ প্রতিরক্ষা সচিব স্যার মাইকেল ফালান। সানডে টাইমস-এ লেখা তার নিবন্ধে তিনি উল্লেখ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার রাসায়নিক হামলার সাহস পেয়েছে তার মিত্র রাশিয়ার পৃষ্ঠপোষকতা থেকে। খবর বিবিসি’র।

এই ঘটনায় পররাষ্ট্র সচিব বোরিস জনসন মস্কো সফর বাতিল করেছেন। হামলার জন্য কঠোরভাবে দায়ী করা হচ্ছে সিরিয়াকে।
স্যার মাইকেল ফালান সিরিয়ার রাসায়নিক হামলার ঘটনাকে আদিম, অনৈতিক ও অবৈধ মন্তব্য করেছিলেন। তবে সিরিয়ায় মার্কিন টমাহুক ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলাকে সঠিক বলে মনে করেন তিনি। রাশিয়াকে উদ্দেশ্য করে তিনি আরো লেখেন, সাম্প্রতিক এই যুদ্ধাপরাধের ঘটনা তাদের (রাশিয়ার) তদারকিতেই হয়েছে। গত কয়েক বছরে সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধ করার মতো সুযোগ তাদের হাতে ছিলো। কিন্তু তারা সেটা করেনি। যতো দ্রুত সম্ভব তাদের সেটা করে দেখাতে হবে।
স্যার মাইকেল মনে করেন, সিরিয়াতে যুক্তরাষ্ট্র যে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, তার ফলে সিরিয়ার সতর্ক হওয়া দরকার। যাতে করে পরবর্তী সময়ে তারা এ ধরনের রাসায়নিক গ্যাস হামলার সাহস না পায়। প্রতিরক্ষা সচিব জানিয়েছেন, সিরিয়াতে সরকার দরকার তবে বাশার আল আসাদ সেখানে থাকবে না।
তবে স্যার মাইকেল মনে করেন, ভালোভাবে যাচাই না করা আমাদের হামলাটার একটা সীমাবদ্ধতা। আমরা এখন এই সংঘাতের দীর্ঘমেয়াদী সমাধান আশা করছি।

আরও পড়ুন

Back to top button
Close
Close