আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকস্লাইড

কনিষ্ঠ শান্তিদূত মালালা

ওমেনআই ডেস্ক : শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই এবার জাতিসংঘের কনিষ্ঠতম শান্তিরদূত বা ‘ইউএন মেসেঞ্জার অব পিস’ হলেন। যুক্তরাজ্যের অন্যতম প্রধান একটি বিশ্ববিদ্যালয়ে এ-লেভেলে অধ্যয়নরত ১৯ বছর বয়সী মালালা এই পদবীতে থেকে বিশ্বে নারী শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করবেন। নিউ ইয়র্কে জাতিসংঘের এই সম্মাননা গ্রহণ করে মালালা বলেন, পরিবর্তনের শুরু আমাদের সঙ্গে আসে এবং আমাদেরকে শুরুটা এখনই করতে হবে। আপনারা (মেয়েরা) যদি নিজের ভবিষ্যৎ উজ্জ্বল দেখতে চান, তবে আপনাদেরই তার জন্য এখন থেকে কাজ শুরু করতে হবে, আর কারও জন্য অপেক্ষা করা যাবে না।’ জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুটেরেস তার বক্তব্যে মালালা ইউসুফজাইকে ‘সম্ভবত পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস – ‘সবার জন্য শিক্ষা’ বিষয়টির প্রতীক’ বলে উল্লেখ করেন। গত মাসে মালালা জানান, যুক্তরাষ্ট্রের একটি প্রধান বিশ্ববিদ্যালয় থেকে তিনি রাজনীতি, দর্শন এবং অর্থনীতি বিষয়ে এ-লেভেল করার প্রস্তাব পান। শুধু শর্ত একটাই, তিনটি বিষয়েই তাকে ‘এ’ গ্রেড পেতে হবে। এই প্রস্তাব গ্রহণ করে তিনি বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হন। তবে প্রতিষ্ঠানটির নাম মালালা প্রকাশ করেননি।

২০১২ সালের অক্টোবরে পাকিস্তানের মিঙ্গোরা এলাকায় বাসে করে স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালেবান জঙ্গিদের হামলার শিকার হন মালালা। এরপর চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে পাঠানো হয়। সুস্থ হয়ে এখন সেখানেই পড়াশোনা করছেন তিনি। এরপর তিনি উন্নয়নশীল দেশগুলোয় নারী শিক্ষা প্রকল্পে সহায়তা দিতে গড়ে তোলেন মালালা ফান্ড।
নারী শিক্ষা আন্দোলনের প্রতীক হয়ে ওঠা এই তরুণী ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। নোবেলজয়ীদের মধ্যে তিনিই কনিষ্ঠ।

আরও পড়ুন

Back to top button
Close
Close