আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

কানাডার সম্মানসূচক নাগরিকত্ব পেলেন মালালা

ওমেনআই ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর হাত থেকে সম্মানসূচক নাগরিকত্ব গ্রহণ করেছেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই। বুধবার দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফ্রেমে বাধানো সম্মানসূচক নাগরিকত্বের সনদটি মালালার হাতে তুলে দেন। কানাডার পার্লামেন্টে সর্বকনিষ্ঠ হিসাবে বক্তব্য রেখেছেন তিনি। মালালা ইউসুফজাই হচ্ছেন ষষ্ঠ এবং সর্বকনিষ্ঠ ব্যক্তি যিনি কানাডার এই সম্মানসূচক নাগরিকের অধিকারী হলেন।

২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর কানাডার পক্ষ থেকে মালালার কর্মকাণ্ডের সম্মাননা স্বরূপ এই নাগরিকত্ব দেওয়া হয়। সেই নাগরিকত্ব এবার আনুষ্ঠানিকভাবে নিলেন তিনি।

শিক্ষার মাধ্যমে কীভাবে নারীর ক্ষমতায়ন ঘটানো যায় এবং তারা কীভাবে দেশ ও সমাজের টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে পারে, সে ব্যাপারে মালালার সঙ্গে জাস্টিন ট্রুডোর আলাদাভাবে বৈঠক করার কথা আগে থেকে জানানো হয়েছিলো কানাডীয় প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে।

অটোয়ায় মালালাকে আনুষ্ঠানিকভাবে সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ সময় অভিবাসন মন্ত্রীসহ অন্য মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

নাগরিকত্ব পাওয়ার পর মালালা কানাডার পার্লামেন্টে ১৫ মিনিট বক্তব্য দেন। মালালা ছাড়াও আরো পাঁচ ব্যক্তিকে কানাডা অবৈতনিক নাগরিকত্ব দিয়েছে।

তারা হলেন রাউল ইউলেনবার্গ, নেলসন ম্যান্ডেলা, দালাইলামা, অং সান সু চি এবং আগা খান। এ সম্মানসূচক নাগরিকত্বে পাসপোর্ট পাওয়া বা ভোটাধিকারের কোনো সুযোগ নেই।

মাত্র ১৯ বছর বয়সি পাকিস্তানের অ্যাক্টিভিস্ট মালালা ইউসুফজাই ১৫ বছর বয়সে স্কুল থেকে ফিরার সময় তালেবানদের গুলি তার মাথায় আঘাত হানে। পরে তিনি নারী শিক্ষা নিয়ে কাজ করেন। তিনি নারী শিক্ষার প্রচারের জন্য সারা বিশ্বে প্রশংসিত হয় এবং ২০১৪ সালে সর্বকনিষ্ঠ শান্তিতে নোবেল বিজয়ী হন।

আরও পড়ুন

Back to top button
Close
Close