আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

আসাদ একজন কসাই : ট্রাম্প

ওমেনআই ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে কসাই বলে অভিহিত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়াসহ বিভিন্ন ইস্যুতে রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রী যখন আলোচনা শেষ করেছে তার পরপরই এমন মন্তব্য করলেন ট্রাম্প। খবর বিবিসির।

ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ওপর সমর্থন প্রত্যাহারের প্রস্তাব প্রত্যাখ্যান করায় রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন সর্বনিন্ম পর্যায়ে রয়েছে।

এর আগে মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং দেশটির পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে প্রায় দুই ঘণ্টার আলোচনায় বসেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন।

সিরিয়াসহ বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রয়েছেন রাশিয়া সফরে। আলোচনা শেষে দুই দেশের মধ্যকার সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে রয়েছে মন্তব্য করে টিলারসন বলেন, এই অবস্থার অবশ্যই উন্নতি করতে হবে।

পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিতি পাওয়া রেক্স টিলারসন যখন রাশিয়ায় দুই দেশের সম্পর্কের টানাপোড়েন কমাতে ব্যস্ত তখন মার্কিন প্রেসিডেন্ট আবারো সমালোচনা মুখর হলেন সিরিয়ার বাশার সরকারের।

গত সপ্তাহে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে বহু প্রাণহানির ঘটনায় বাশার আল আসাদকে দায়ী করে ট্রাম্প তাকে কসাই বলে আখ্যায়িত করেন। রাসায়নিক হামলার পরপরই সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত বিমান বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র।

ক্ষেপণাস্ত্র হামলার তীব্র সমালোচনা করে বরাবরের মতো বাশার সরকারকে সমর্থন দিয়ে আসা রাশিয়া।

এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ব্রিটেন সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে তদন্ত করার দাবি জানিয়ে প্রস্তাব রেখেছে এবং সেই তদন্তে যেন সিরিয়া সরকারই সহায়তা করে সেই দাবিও জানানো হয়।

এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে রাশিয়া। ফলে এ নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়।

আরও পড়ুন

Back to top button
Close
Close