আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

সিওএল’র এশিয়া প্রতিনিধি হলেন শিক্ষামন্ত্রী

ওমেনআই ডেস্ক : কমনওয়েলথ অব লার্নিং (সিওএল) এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি হিসেবে গভর্নিং বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আগামী তিন বছরের জন্য প্রতিনিধির দায়িত্ব পালন করবেন তিনি।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের পাঠানো এক অফিসিয়াল চিঠিতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিকে বিষয়টি অবহিত করা হয়েছে। ওই চিঠিতে কমনওয়েলথ সচিবালয় জানিয়েছে, শিক্ষাক্ষেত্রে প্রশংসনীয় অবদান ও জাতীয় অর্জনের স্বীকৃতিস্বরূপ তাকে এই সংস্থার প্রতিনিধি হিসেবে নির্বাচিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১০ সদস্যবিশিষ্ট সিওএল বোর্ডের মেয়াদ তিন বছর। কানাডার ভ্যাংকুভারে প্রতি বছর জুনে এই বোর্ডের সভা হয়। ১৯৮৮ সালে সিওএল গঠিত হয়েছে। এশিয়া, ইউরোপ, আফ্রিকা এবং ক্যারিবিয়ান ও প্যাসিফিক অঞ্চলের চারটি দেশ থেকে চারজন এবং সর্বোচ্চ আর্থিক অনুদান দেওয়া ছয়টি দেশ থেকে ছয়জনকে নিয়ে সিওএল বোর্ড গঠিত। সর্বাধিক আর্থিক অনুদান দিয়ে বর্তমানে এই বোর্ডে কানাডা, ভারত, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, দাক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্য সদস্য হিসেবে রয়েছে।
আরও উল্লেখ করা হয়, শিক্ষামন্ত্রী নাহিদ বিশ্বের সর্বাধিক জনসংখ্যা অধ্যুষিত নয়টি দেশের ‘ই-৯ ফোরামের’ চেয়ারপারসন এবং ইউনেস্কোর ভাইস-প্রেসিডেন্টেরও দায়িত্বে আছেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close