আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চ

ফ্যাশন ডিজাইনে ক্যারিয়ার

ওমেন আই :
আমাদের দেশে টেক্সটাইল বা গার্মেন্ট শিল্পের জন্য উপযোগী দক্ষ জনবলের অভাব রয়েছে। তাই এসব বিষয়ে পড়ালেখা করলে ভালো একটি ক্যারিয়ারের পথে অনেকটাই এগিয়ে যাওয়া যায়। বর্তমানে চাকরির বাজারে ক্যারিয়ার বিবেচনায় এগিয়ে থাকা এসব বিষয়ের মধ্যে রয়েছে ফ্যাশন ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, ইন্টেরিয়র ডিজাইন ও গ্রাফিক্স ডিজাইন।

বিএসসি অনার্স ও প্রোগ্রাম কোর্স :ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি (এফডিটি), অ্যাপারেল ম্যানুফেকচারিং অ্যান্ড টেকনোলজি (এমটি)—এসব বিষয়ে অনার্স কোর্স করার সুযোগ রয়েছে এনআইডিতে। জাতীয় বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউ অ্যান্ড আই অ্যাল্যায়েন্স বিভাগের মাধ্যমে ১ বছর ও ৬ মাস মেয়াদি ফ্যাশন ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং ও গ্রাফিক্স ডিজাইন প্রোগ্রাম কোর্স সার্টিফিকেট দিয়ে থাকে এনআইডি।

কেন পড়বেন এসব বিষয়ে :অন্যান্য বিষয়ে ডিগ্রি নেয়ার পর চাকরির পেছনে ছুটতে হয় শিক্ষার্থীদের। কিন্তু ক্রমবর্ধমান টেক্সটাইল মিল, বায়িং হাউজ, বুটিক হাউজ, ফ্যাশন হাউজ ও গার্মেন্ট শিল্প প্রতিষ্ঠানে ফ্যাশন ডিজাইন ও অ্যাপারেল মার্চেন্ডাইজিংয়ে ডিগ্রি নেওয়া প্রার্থীদের চাহিদা বেশি। অন্যদিকে ইন্টেরিয়র ডিজাইনারদের কাজের সুযোগও এখন বেড়েছে। এ ছাড়া সৃষ্টিশীল বিষয় নিয়ে কাজ করা প্রতিষ্ঠানে রয়েছে গ্রাফিক্স ডিজাইনে কোর্স সম্পন্ন করা প্রার্থীদের চাকরির সুযোগ।

এনআইডিতে কেন পড়বেন :চাকরির বাজারে এনআইডি থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের চাহিদা রয়েছে। এখানকার শিক্ষকরা দক্ষ ও অভিজ্ঞ। এনআইডিতে শিক্ষার জন্য রয়েছে প্রয়োজনীয় উপকরণ, আধুনিক সুযোগ-সুবিধা ও পড়ালেখার উপযোগী পরিবেশ। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য এনআইডিতে কোর্স ফিতে রয়েছে ছাড়। দরিদ্র, মুক্তিযোদ্ধা, মেধাবী প্রভৃতি কোটাও রয়েছে এখানে। ফলে এনআইডি’র পরিবেশ একজন শিক্ষার্থীকে যোগ্য করে তুলতে সহায়ক।

আরও পড়ুন

Back to top button
Close
Close