আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকস্লাইড

ভেনেজুয়েলায় সরকার বিরোধী বিক্ষোভ, গুলিতে নিহত ৩

ওমেনআই ডেস্ক : ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকার বিরোধী বিক্ষোভ চলাকালে গুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজন নিহত হয়েছে। গতকাল বুধবারের এসব ঘটনায় নিহতদের মধ্যে দুইজন বেসামরিক নাগরিক ও দেশটির ন্যাশনাল গার্ডের এক সার্জেন্ট রয়েছে।

বিবিসি ও রয়টার্স এক খবরে জানিয়েছে, রাজধানী কারাকাসে এক কিশোর ও কলম্বিয়া সীমান্ত সংলগ্ন সান ক্রিস্টোবালে অপর এক নারী গুলিবিদ্ধ হন। এছাড়া রাজধানীর দক্ষিণাঞ্চলে আরো এক জাতীয় রক্ষীবাহিনীর সদস্যকে হত্যা করা হয়।

নতুন করে রাষ্ট্রপতি নির্বাচন ও বিরোধীদলীয় রাজনীতিবিদদের মুক্তির দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করছে দেশটিতে। এসময় তারা পুলিশের উপর আক্রমণ চালিয়েছেন বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট মাদুরো।

এছাড়া দোকানপাট লুটসহ অন্যান্য অভিযোগে অন্তত ৩০ জনের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় সরকার সমর্থকরা প্রতিবাদ মিছিল করেছে বলেও তিনি জানান।

দেশটিতে চলমান অর্থনৈতিক সংকটের মাত্রা বেড়ে যাওয়ায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ বাড়ছে। তিনি দেশটিতে স্বৈরতন্ত্র কায়েম করেছেন বলে সরকার বিরোধীরা অভিযোগ করছে।

গত সপ্তাহের মঙ্গলবার ভোরে ভেনিজুয়েলার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য বলিভারে তিনি একটি সামরিক অনুষ্ঠানে যোগ দেন। এ সময় বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা তাকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে মারে। এ নিয়ে গত শুক্রবার দেশটিতে সর্বশেষ সরকারবিরোধী বিক্ষোভ হয়। এছাড়া বিরোধীদলীয় নেতা হেনরিক কাপ্রিলেসকে ১৫ বছরের জন্য প্রকাশ্যে জনসভা করতে না দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভটি হয়।

কারাকাসের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বিরোধীদের একটি সমাবেশ লক্ষ্য করে সশস্ত্র সরকার সমর্থকরা গুলিবর্ষণ করলে ফুটবল খেলতে বাড়ি থেকে বের হওয়া ১৮ বছর বয়সী শিক্ষার্থী কার্লোস মোরেনো নিহত হন। মাথায় গুলি লাগার পর জরুরিভিত্তিতে তাকে হাসপাতালে নেওয়া হয়, সেখানে অস্ত্রোপচারের সময় তিনি মারা যান বলে জানিয়েছে নিরাপত্তা কর্মকর্তারা।

একই দিন আরো পরে সরকার বিরোধী আন্দোলনের অন্যতম কেন্দ্র সান ক্রিস্টোবালে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী পাওলা রামিরেজ অজ্ঞাত ব্যক্তিদের ছোড়া গুলিতে নিহত হন।

বুধবার রাতে এক টুইটে বেসরকারি মানবাধিকার তদন্তকারী তারেক সাব জানিয়েছেন, মিরানদা রাজ্যে সরকার বিরোধী ‘সহিংস বিক্ষোভের’ সময় এক লক্ষ্যভেদীর গুলিতে ন্যাশনাল গার্ডের এক সার্জেন্ট নিহত ও এক কর্নেল আহত হয়েছে।

ভেনেজুয়েলার পাবলিক প্রসিকিউটর দপ্তর জানিয়েছে, উভয় ঘটনা তদন্ত করে দেখছে তারা।

তবে উভয় হত্যাকাণ্ডের জন্য সরকার সমর্থক সশস্ত্র গোষ্ঠী ‘কালেক্টিভোস’কে দায়ী করেছে বিরোধীরা।

আরও পড়ুন

Back to top button
Close
Close