আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিকস্লাইড

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

ওমেনআই ডেস্ক : ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আজ রোববার প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে রাত ৮টা পর্যন্ত। খবর এএফপির।

খবরে বলা হয়, ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না। ফলে নতুন একজন প্রেসিডেন্ট পেতে যাচ্ছে দেশটি। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভবিষ্যৎ নির্ধারণে এই নির্বাচনের ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই নির্বাচনের মাত্র তিনদিন আগেই দেশটিতে এক বন্দুকধারীর হামলায় এক পুলিশ সদস্য নিহত হয়। ওই ঘটনার পর দেশটিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বৃহস্পতিবারের সেই হামলার পর ফ্রান্সজুড়ে ৫০ হাজার পুলিশ এবং সাত হাজার সেনাসদস্য মোতায়েন করা হয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট হতে নির্বাচনের প্রথম ধাপে ১১ জন প্রার্থী লড়াই করছেন। পশ্চিমা বিশ্বে সম্প্রতি অন্যান্য বেশ কিছু নির্বাচনের মত এটিও আলোচিত হচ্ছে, কারণ এখানেও উদারপন্থী নীতি এবং মূলধারার রাজনীতির প্রতি এক ধরনের চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়েছে।

শীর্ষ প্রার্থীদের মধ্যে উগ্র-বামপন্থী থেকে উগ্র-ডানপন্থী মতবাদের প্রার্থী রয়েছেন। প্রথম ধাপের ফলাফলে সবচেয়ে এগিয়ে থাকা দুজন প্রার্থীকে নিয়ে ১৫ দিন পর আবার ভোট হবে।

১১ জন প্রার্থীর মধ্যে চারজন কিছুটা তুলনামূলকভাবে ভালো অবস্থানে রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এরা হলেন- রক্ষণশীল প্রার্থী ফ্রাঁসোয়া ফিলন, উগ্র-ডানপন্থী মারি লে পেন, উদার মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রন এবং উগ্র-বামপন্থী জঁ-লুক মেলেশন।

প্রার্থীরা ফ্রান্সে অনেক বিতর্কের জন্ম দিয়েছেন। ইউরোপ, অভিবাসন এবং ফরাসী পরচিয় নিয়ে তাদের প্রত্যেকের চিন্তা-ভাবনা নাটকীয়ভাবে আলাদা। তবে ইস্যু হিসেবে সাধারণ ফরাসীদের কাছে অর্থনীতি এবং কর্মসংস্থান বেশি প্রাধান্য পাচ্ছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close