আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

দেশের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিলেন চীনের প্রেসিডেন্ট

ওমেনআই ডেস্ক : দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ার মাঝেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন। চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সাউদার্ন থিয়েটার কমান্ড পরিদর্শনের সময় তিনি এ নির্দেশ দেন।

নির্দেশ প্রদানের সময় জিনপিং সবার সামনে যুদ্ধ প্রস্তুতির প্রয়োজনীয়তা তুলে ধরেন। জিনপিং এমন এক সময় এই নির্দেশ দিলেন যখন উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পারমাণবিক উত্তেজনা তুঙ্গে রয়েছে।

পিএলএ বিশ্বের সর্ববৃহৎ সেনাবাহিনী হিসেবে স্বীকৃত। প্রায় ২৩ লাখ সেনাসদস্য নিয়ে গঠিত এই বাহিনীর কর্মকর্তাদেরকে দুর্নীতি এড়িয়ে চলার আহ্বানও জানান শি জিনপিং।

উল্লেখ্য, চীনের সাথে প্রতিবেশী দেশগুলোর সামুদ্রিক বিবাদ বর্তমানে খুবই চরমে রয়েছে। ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনাই ও ভিয়েতনামের আপত্তির মুখেও মূল ভূখণ্ড থেকে ৮০০ মাইলেরও বেশি আয়তনের দ্বীপ ও দক্ষিণ চীন সাগরের প্রায় পুরো মালিকানা দখল করার পাঁয়তারা করছে চীন।

ইতোমধ্যে দক্ষিণ চীন সাগর এলাকায় সামরিক সরঞ্জাম ও সেনাবাহিনী মোতায়েনের জন্য কৃত্রিম দ্বীপ তৈরি করেছে চীন। আর এই দ্বীপ তৈরি নিয়ে প্রতিবেশী দেশগুলোর সাথে ক্রমশ বিবাদ বাড়ছে বেইজিংয়ের।

আরও পড়ুন

Back to top button
Close
Close