আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে পিছু হটলেন ট্রাম্প

ওমেনআই ডেস্ক : বাজেট পাস নিয়ে জটিলতা এড়াতে প্রতিবেশী দেশ মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরির পরিকল্পনা থেকে সাময়িকভাবে সরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ঘনিষ্ঠ উপদেষ্টা কেলিয়েন কনওয়ে জানিয়েছেন, দেয়ালের জন্য অর্থায়নের ব্যাপারটি আগামী বাজেটের বাইরে রাখা হবে এবং শুক্রবারেই দেশটির পরবর্তী বাজেট পাশ করতে হবে।

বিবিসি এক খবরে জানায়, মেক্সিকোর অর্থেই দেয়াল নির্মিত হবে, এটি ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো। এজন্য বাজেটে দেড় মিলিয়ন ডলার বরাদ্দের প্রস্তাব করেছিলেন ট্রাম্প। এতে ডেমোক্র্যাটরা আগেই সতর্ক করে দিয়েছিলেন, দেয়াল নির্মাণের বিষয়ে তহবিল সংগ্রহের যে কোন প্রস্তাব তারা আটকে দেবেন।

তারপরও প্রাচীরকে সমর্থন করে এটি নির্মিত হবেই বলে টুইট করেন প্রেসিডেন্ট ট্রাম্প। সোমবার রাতে রক্ষণশীল মিডিয়া সদস্যদের সঙ্গে একটি ব্যক্তিগত বৈঠকে ট্রাম্প আরো বলেন, এ বছরের শেষের দিকে দেয়াল নির্মাণের জন্য তহবিল খোলা হতে পারে।

মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে দেয়াল নির্মাণ করার পরিকল্পনা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বহুদিন আগের। তবে এ দেয়াল নির্মাণের জন্য এখনও অর্থ জোগাড় করতে পারেননি ট্রাম্প। অদূর ভবিষ্যতে এ অর্থ যোগানোর আশাও ক্রমে ফিকে হয়ে আসছে।

প্রেসিডেন্ট নির্বাচনের সময়েই ট্রাম্প এ দেয়াল নির্মাণের পরিকল্পনা প্রকাশ করেন। সে সময় এ দেয়াল নির্মাণের ব্যয়ভার মেক্সিকোর কাছ থেকেই আদায় করার কথা বলা হয়। তবে মেক্সিকো সরকার জানিয়ে দেয়, এ প্রকল্পে তারা এক পয়সাও খরচ করতে আগ্রহী নয়। ফলে এ দেয়াল নির্মাণের জন্য মার্কিন বাজেট বরাদ্দের চেষ্টা করেন ট্রাম্প। তবে এ বাজেট বরাদ্দ করতেও তিনি এখন পর্যন্ত ব্যর্থ হয়েছেন। ফলে দেয়াল নির্মাণের পরিকল্পনা থেকে তিনি পিছিয়ে আসছেন বলে জানিয়েছেন ট্রাম্পের ঘনিষ্ঠরা।

এর আগে জানা গিয়েছিল, দেয়াল নির্মাণের নির্দেশ দিচ্ছেন ট্রাম্প। এ বিষয়ে দেশটির সরকারি শিল্প প্রতিষ্ঠান ফেডারেল রিসোর্সকে সরাসরি নির্বাহী নির্দেশ দেবেন। তবে দেয়াল নির্মাণে এভাবে অর্থ বরাদ্দ হওয়ার সম্ভাবনা ক্রমে কমে আসছে।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে নির্বাচনী প্রচারণা চালানো সময় ট্রাম্প একাধিকবার তার বক্তব্যে বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমেরিকানদের নিরাপত্তার স্বার্থে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করবেন।

অবশ্য তখন এ বিষয় নিয়ে আমেরিকানদের মধ্যেই তুমুল আলোচনা-সমালোচনা হয়। প্রতিবেশি দেশের সঙ্গে এমন আচরণ কতটা যৌক্তিক তা নিয়ে মিশ্র প্রতিক্রিয়াও দেখা যায়।

ট্রাম্পের ইচ্ছা অনুযায়ী, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা নিয়ে দুই দেশের মধ্যে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় কূটনৈতিক সংকট তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল মেক্সিকো সীমান্তে তিন হাজার ২০০ কিলোমিটার দীর্ঘ দেয়াল তোলা। এটি বাস্তবায়নে খরচ হবে এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ কোটি ডলার।

আরও পড়ুন

Back to top button
Close
Close