আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশস্লাইড

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সুবর্ণজয়ন্তী আজ

ওমেনআই ডেস্ক : বিজ্ঞানমনস্ক জাতি গড়ার লক্ষ্যে ১৯৬৫ সালে তৎকালীন পাকিস্তান সরকারের এক নির্বাহী আদেশে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আত্মপ্রকাশ করে। তবে ১৯৬৭ সালের ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয় এই জাদুঘরের। সে অনুযায়ী আজ সুবর্ণজয়ন্তী পালন করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ।

সুবর্ণজয়ন্তী উপলক্ষে পাঁচ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করে জাদুঘর কর্তৃপক্ষ। এতে দেশের বিভিন্ন জেলার উদ্ভাবকদের প্রকল্প নিয়ে প্রদর্শনী ছাড়াও ছিল কুইজ প্রতিযোগিতা, স্মৃতিচারণ অনুষ্ঠান, বিজ্ঞান নাটিকা, পুরস্কার বিতরণী।
এছাড়া প্রতিদিন সন্ধ্যা ৭টায় জাদুঘরের মিলনায়তনে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। গত শনিবার বিভিন্ন জেলার উদ্ভাবকদের প্রকল্প নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়। জাদুঘরের প্রদর্শনীকক্ষে আয়োজিত প্রদর্শনীতে মোট ৪৩টি প্রকল্প উপস্থাপন করা হয়।
এদিকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেয়া বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দ্রুত গতিতে ধাবমান। দেশের এ অভিযাত্রাকে আরও বেগবান এবং টেকসই করার জন্য বিজ্ঞান মনস্কতার প্রসার অত্যাবশ্যক। তিনি আরও বলেন, বিজ্ঞানমনস্কতা সৃষ্টির মধ্যে দিয়ে দেশের দারিদ্র্য, অশিক্ষা, কুসংস্কার, দুর্নীতি ও অসচেতনতা দূর করে স্বাধীনতার কাঙ্খিত সুফল মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়ার প্রয়াস ত্বরান্বিত করা যায়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠনের অবদান রাখবে, দেশবাসী তা প্রত্যাশা করে। অনুরূপ এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে নতুন প্রজন্ম বিজ্ঞান চর্চায় নিজেদের আত্মনিয়োগ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।
তিনি বলেন, আশা করি সীমিত সম্পদ ও বিপুল জনগোষ্ঠীর এই দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে নতুন প্রুজন্ম বিজ্ঞান চর্চায় নিজেদের আত্মনিয়োগ করবেন। এদিকে সুবর্ণজয়ন্তী উপলক্ষে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর মিলনায়তনে পাঁচ দিনব্যাপী নানা আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

আরও পড়ুন

Back to top button
Close
Close