আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

শিকাগোয় চার মাসে সহস্রাধিক লোক গুলিবিদ্ধ

ওমেনআই ডেস্ক : যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলীয় শিকাগো নগরে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত এক হাজারের বেশি মানুষ গুলিবিদ্ধ হয়েছে। শিকাগো ট্রিবিউনের তথ্যের বরাত দিয়ে আজ বুধবার এএফপির খবরে উল্লেখ করা হয়, গুলিবিদ্ধ হওয়ার ঘটনার ক্ষেত্রে শিকাগোর জন্য এটি ভয়ানক একটি মাইলফলক।

শিকাগো ট্রিবিউনের খবরে জানানো হয়, জানুয়ারি থেকে ২৫ এপ্রিল পর্যন্ত শিকাগো শহরে এক হাজার আটজন গুলিবিদ্ধ হয়েছে। এর মধ্যে কমপক্ষে ১৮২ জনের অবস্থা গুরুতর। গত বছরের একই সময়ের তুলনায় এ সংখ্যা প্রায় অপরিবর্তনীয় বলা যায়।

গত বছর ৭৫০ জনেরও বেশি হত্যাকাণ্ডের শিকার হয়েছিল, যা গত দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি।

এ বছর গুলিবিদ্ধ হওয়ার সংখ্যার সঙ্গে শিকাগোর পুলিশ বিভাগের (সিপিডি) ডেটার গরমিল রয়েছে। সিপিডির তথ্যমতে, ২০১৭ সালের প্রথম চার মাসে ১৭২ জনকে হত্যা করা হয়েছে। গুলিবিদ্ধ হয়েছে ৯৫৪ জন, যা গত বছরের একই সময়ের তুলনায় ৯ শতাংশ কম।

এ ব্যাপারে সিপিডির মুখপাত্র কেভিন কোয়াইদ বলেছেন, এক্সপ্রেসওয়ে এলাকা অন্য একটি সংস্থার বিচারের এখতিয়ারভুক্ত হওয়ায় সিপিডি তা দেখে না। এ কারণে ডেটায় গরমিল থাকতে পারে।

এ ছাড়া সাড়ে তিন হাজার গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। বেশির ভাগই ঘটেছে শহরের ঘনবসতিপূর্ণ দরিদ্র এলাকায় দ্রুত বাড়তে থাকা অপরাধীদের দল এবং ড্রাগসংক্রান্ত সহিংসতার কারণে।

সমস্যাগুলো চিহ্নিত করতে দুই বছর ধরে শহরে এক হাজারের বেশি অতিরিক্ত কর্মকর্তা নিয়োগ করার পরিকল্পনা নেওয়া হয়। উচ্চপর্যায়ের প্রযুক্তির মাধ্যমে এসব সমস্যা সমাধান করার ওপর নির্ভরশীলতা বাড়ছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close