আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ট্রাম্প বিশ্ব অর্থনীতি বিপন্ন করে তুলতে পারেন : চীন

ওমেনআই ডেস্ক : বেইজিংয়ের সঙ্গে ট্যাক্স যুদ্ধে জড়িয়ে পড়ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে উদ্বেগ প্রকাশে করে চীনের রাষ্ট্রীয় দৈনিক পিপস ডেইলি বলছে, বৈশ্বিক অর্থনীতি বিপন্ন করে তুলে পারেন মার্কিন প্রেসিডেন্ট। যা রফতানি নির্ভর দেশগুলোর জন্য ক্ষতির কারণ হতে পারে। দক্ষিণ চীন সাগর ও উত্তর কোরিয়া নিয়ে চলমান উত্তেজনার মাঝে ট্রাম্পের ট্যাক্স নীতির কারণে দুই দেশের সম্পর্কও ভিন্ন দিকে মোড় নিতে পারে। চীনের ক্ষমতাসীন রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপলস ডেইলি’তে একটি মন্তব্য প্রতিবেদনে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এতে মার্কিন কোম্পানিগুলোর ওপর আরোপিত কর কমিয়ে আনতে ট্রাম্পের পরিকল্পনা ও নতুন করারোপের সিদ্ধান্তের সমালোচনা করা হয়েছে। ট্রাম্পের ওই সিদ্ধান্তের ফলে চীনা কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে তুলে ধরেছে পিপলস ডেইলি। বুধবার মার্কিন প্রশাসনের কর্মকর্তারা কর সিস্টেমের প্রস্তাবিত সংস্কার উন্মোচন করেছেন। এতে করপোরেশনগুলোর আয়কর ৩৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব আনা হয়েছে। ট্রাম্পের এই ট্যাক্সনীতি নিয়ে দেশের ভেতরেও সমালোচনা তৈরি হয়েছে। সমালোচকরা বলছেন, মূলত ধনীদের জন্যই এই বিশাল কর হ্রাস করছেন ট্রাম্প। অনেকেই বলছেন, এর ফলে সরাসরি প্রেসিডেন্ট ট্রাম্প, তার পরিবারের সদস্য ও মন্ত্রিসভার অতি ধনাঢ্য সদস্যরা লাভবান হবেন।

তবে ট্রাম্পের নতুন এই করনীতি এখনো মন্ত্রিসভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ট্রাম্পের এই করনীতি যদি মন্ত্রিসভায় অনুমোদন পায় তাহলে চীনের মতো অন্যান্য দেশের কোম্পানিগুলো তাদের সম্পদ যুক্তরাষ্ট্রে সরিয়ে নিতে পারে।
পিপলস ডেইলি বলছে, অন্যান্য দেশের প্রেক্ষাপটে মার্কিন এই কর হ্রাস নীতি কর যুদ্ধের ঝুঁকি তৈরি করতে পারে। আন্তর্জাতিক কর ব্যবস্থাপনাতেও বিশৃঙ্খলা শুরু হবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close