আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

সৃষ্টিকর্তার নামে সহিংসতা চলে না: পোপ ফ্রান্সিস

ওমেনআই ডেস্ক : মিসর সফরে মুসলিম-খ্রিস্টান সম্মেলনে দেওয়া এক ভাষণে পোপ ফ্রান্সিস বলেছেন, সৃষ্টিকর্তার নামে কোনও সহিংসতা চলতে পারে না। তিনি ধর্মীয় সম্প্রীতি বজায় রাখা ও জঙ্গিবাদকে বর্জন করার আহ্বান জানান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

শুক্রবার দুই দিনের এক ঐতিহাসিক সফরে মিসরে পৌঁছান পোপ ফ্রান্সিস। তীব্র নিরাপত্তার মধ্যে তিনি দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসির সঙ্গে সাক্ষাৎ করেন।

পরে পোপ সরকার পরিচালিত বিখ্যাত ইসলামি শিক্ষাকেন্দ্র আল-আজহার ইউনিভার্সিটি আয়োজিত মুসলিম-খ্রিস্টান সম্মেলনে যোগ দেন। সেখানে পোপকে স্বাগত জানান আল-আজহার মসজিদের ইমাম ও ইসলামি দার্শনিক শেখ আহমেদ আল-তায়েব।

সম্মেলনে পোপ বলেন, ‘শান্তির বার্তাই শুধু পবিত্র। সৃষ্টিকর্তার নামে কোনও সহিংসতা চলতে পারে না। এর মাধ্যমেই সৃষ্টিকর্তার নামকে অপবিত্র করা হয়।’

জনপ্রিয়তাবাদের উত্থান সম্পর্কেও সচেতন করেন পোপ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘জনসমর্থন নিয়ে জনপ্রিয়তাবাদের (পপুলিজম) উত্থান ঘটছে। আর তা শান্তি ও স্থিতিশীলতার পক্ষে সহায়ক নয়।’

জঙ্গিবাদ সম্পর্কে তিনি বলেন, ‘দারিদ্র্য এবং বৈষম্যের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া জরুরি, কারণ সেখানেই সহজে বেড়ে উঠতে পারে জঙ্গিবাদ। শান্তি প্রতিষ্ঠার দিকে না গেলে তা উগ্রবাদ ও সহিংসতার উত্থান ঘটায়।’

চলতি মাসে কপটিক গির্জায় চালানো দু’টি বোমা হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। ওই হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। হামলার পর থেকে মিসরে জরুরি অবস্থা জারি রয়েছে।

২০১৩ সালে সামরিক অভ্যুত্থানে নির্বাচিত মুরসি সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে মিসরে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা বেড়েছে। সামরিক বাহিনী তাদের সুরক্ষা দিয়ে পারছে না বলে অভিযোগ রয়েছে।

মিসরের খ্রিস্টানরা আগে থেকে বৈষম্যের শিকার হয়ে আসছেন। প্রশাসনিক বা শিক্ষাখাতের কোনও বড় পদে বা সশস্ত্র বাহিনীতে খ্রিস্টানদের সুযোগ দেওয়া হয় না বলেও অভিযোগ রয়েছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close