আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

লন্ডনে ভয়াবহ জঙ্গি হামলার পরিকল্পনা বানচাল, গ্রেফতার ৬

ওমেনআই ডেস্ক : লন্ডনকে রক্তাক্ত করতে জঙ্গিদের ভয়ানক পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে দেশটির পুলিশ বাহিনী স্কটল্যান্ড ইয়ার্ড। জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে দু’টি জঙ্গি হামলার ছক বানচাল করেছে তারা। ওই ঘটনায় গ্রেফতার করা হয়েছে ৬ সন্দেহভাজন জঙ্গিকে। এছাড়া হামলাকারী এক তরুণী গুলিবিদ্ধ হয়েছেন। করা হয়েছে।

শুক্রবার দুপুরে লন্ডনের পার্লামেন্ট স্কোয়ারে ছুরি নিয়ে ধরা পড়ে এক সন্দেহভাজন জঙ্গি। তার নাম খালিদ ওমর আলি বলে জানা গেছে। ধৃত জঙ্গির মূল উদ্দেশ্য ছিল ব্রিটিশ পার্লামেন্টে হামলা চালানো। এরপর গোয়েন্দাদের দেওয়া গোপন খবরে উপর ভিত্তি করে শুক্রবার সন্ধে সাতটা নাগাদ উত্তর-পশ্চিম লন্ডনের একটি বাড়িতে অভিযান চালায় লন্ডন পুলিশের সশস্ত্র বাহিনী। গ্রেফতার করা হয় ৫ জনকে। ধৃতদের মধ্যে বছর ১৬-র এক নাবালক রয়েছে। বাকি এক তরুণ ও তরুণীর বয়স কুড়ির কোঠায়। আরও একটি অভিযানে কেন্টের একটি বাড়ি থেকে গ্রেফতার করা হয় ৪৩ বছরের এক মহিলাকে। ধৃত ৬ জন একই হামলার পরিকল্পনায় জড়িত ছিল বলে পুলিশের দাবি।

ধৃত জঙ্গিরা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্য বলে মনে করা হচ্ছে। তবে এ নিয়ে এখনো কোনও বিবৃতি দেয়নি প্রশাসন।

উল্লেখ্য, এর আগে নিস, ব্রাসেলস, প্যারিস ও লন্ডন রক্তাক্ত হয়েছে একাধিক জঙ্গি হানায়। ওই হামলাগুলির পেছনে হাত ছিল ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর। সমস্ত ইউরোপ জুড়ে নাশকতা ও হামলা চালানোর হুঙ্কার দিয়ে এসেছে ওই জঙ্গি সংগঠনটি। ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে সন্ত্রাসের বিষ। এ নিয়ে ইতিমধ্যে ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে সমস্ত ইউরোপ জুড়ে।

প্রসঙ্গত, গত মাসে ব্রিটিশ সংসদের বাইরে জঙ্গিহানায় মৃত্যু হয়েছিল ৫ নিরীহ ব্যক্তির। ওই ঘটনার পর ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে শোক প্রকাশ করে বলেছিলেন, এই ধরনের ঘটনা গণতন্ত্রের উপর হামলা। পাশাপাশি এই ভয়াবহ হামলার মুখোমুখি দাঁড়িয়ে লড়াই করার জন্য পুলিশবাহিনীকে ধন্যবাদ জানিয়েছিলেন তিনি। দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়ে তিনি বলেছিলেন সকলকে একসঙ্গে এগোতে হবে। সন্ত্রাসকে কখনওই মাথাচাড়া দিতে দেওয়া যাবে না।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট

আরও পড়ুন

Back to top button
Close
Close