আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

সুচিত্রা সেনের ওপর সিনেমা নির্মাণ হবে

ওমেন আই :
মহানায়িকা সুচিত্রা সেনের জীবনের ওপর ‘সদরঘাট’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। আজ মঙ্গলবার জাতীয় সংসদে মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের একথা জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তথ্যমন্ত্রী জানান, ‘মেসার্স সরদার এন্ড কোম্পানী’ নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান মহানায়িকা সুচিত্রা সেনের জীবনের ওপর যৌথ প্রযোজনায় ‘সদরঘাট’ নামের একটি ছায়াছবি নির্মাণের জন্য ইতোমধ্যে বিএফডিসিতে তালিকাভুক্ত হয়েছে।

জাতীয় পার্টির (জাপা) এ কে এম মাইদুল ইসলামের এক প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু জানান, সুচিত্রা সেনের স্মৃতি বিজড়িত পাবনার বাড়িটির মালিক তার (সুচিত্রা সেনের) পিতা করুনাময় দাসগুপ্ত। তিনি এই দেশ ত্যাগ করলে এ সম্পত্তি তৎকালীন আইন অনুযায়ী ‘শত্রু সম্পত্তি’ হিসেবে তালিকাভুক্ত হয়। পরবর্তীতে বাংলাদেশ সরকার শত্রু সম্পত্তিকে ‘অর্পিত সম্পত্তি’ নামকরণ করে সম্পত্তিটি সরকারের দখলে নেওয়া হয়। বছরভিত্তিক লিজের এক আবেদনের পরিপ্রেক্ষিতে বাড়িটি ১৯৮৭ সালের ২৩ মার্চ ‘ইমাম গাযযালী ইনস্টিটিউট’ নামের একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যানের অনুকূলে ইজারা প্রদান করা হয়। ‘ইমাম গাযযালী ইনস্টিটিউ’ বাড়িটি স্থায়ী লিজের জন্য ভূমি মন্ত্রণালয়ে আবেদন জানালে এ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত একসনা বন্দোবস্ত অব্যাহত রাখার সিদ্ধান্ত জানায়। ২০০৯ সালের ২২ জুন পাবনা জেলা প্রশাসন ইজারা আদেশ নবায়ন করে ‘সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা’ প্রতিষ্ঠার লক্ষে ইমাম গাযযালী ইনস্টিটিউক’কে বাড়িটির দখল ছেড়ে দেয়ার আদেশ দেয়।

তথ্যমন্ত্রী বলেন, ইনস্টিটিউটটি বাড়ির দখল ছেড়ে না দিয়ে একই বছর সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে একটি রীট পিটিশন দায়ের করে। প্রথম পর্যায়ে জেলা প্রশাসনের আদেশের উপর হাইকোর্ট বিভাগ তিন মাসের স্থগিতাদেশ প্রদান করলেও ২০১০ সালের ৬ ডিসেম্বর রীট পিটিশনটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ বহাল রাখার আদেশ দেন। ইনু বলেন, ইনস্টিটিউটটির দায়ের করা রীট পিটিশনটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই বিষয়ে কোনো পদপে গ্রহণ করা সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন

Back to top button
Close
Close