আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
খেলাধুলা

আরেকটি লজ্জাজনক হার টাইগারদের

ওমেন আই :
অমার্জনীয় ব্যাটিং ব্যর্থতার পরিচয় দিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেন পর্বে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে অসহায় আত্মসমর্পন করেছে বাংলাদেশ। ম্যাচের ৫ বল বাকী থাকতেই মাত্র ৯৮ রানে অলআউট হয়ে ৭৩ রানের বড় হার মানে তারা। ফলে ভারতের কাছে প্রথম ম্যাচ হারের পর জয়ের ধারায় ফিরলো বর্তমান চ্যাম্পিয়নরা।

জয়ের জন্য ১৭২ রানের লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের শুরু থেকেই নিয়মিত বিরতীতে উইকেট হারাতে থাকে টাইগাররা। দায়িত্ব জ্ঞানহীন শট খেলার পাশাপাশি ক্যারিবিয়দের নিপূণ বোলিং তাদের এ হার ত্বরান্বিত করে। বাংলাদেশের ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক অধিনায়ক মুশফিকুর রহিম। তিনি ২২ বলে ২ চার ও ১ ছক্কায় ২২ রান করে স্যামুয়েল বদ্রির শিকার হন। এছাড়াও মাশরাফি বিন মুর্তজা ১৯, মুমিনুল হক ১৬ ও সোহাগ গাজী ১১ রান করেন।

স্যামুয়েল বদ্রি ৪ ওভার বোলিং করে মাত্র ১৫ রানে ৪ উইকেট তুলে নিয়ে অসামান্য সাফল্য আদায় করে নেন। তিনি শেষ ওভারে ৩৪ উইকেট নিয়ে স্বাগতিকদের মেরুদন্ড গুড়িয়ে দেন। এছাড়াও ক্রিশমার স্যান্টোকি ১৭ রানে ৩ উইকেট নেন। তবে ম্যাচের সেরা খেলোয়াড় মনোনীত হন ৪৩ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৭২ রানের অনবদ্য ইনিংস খেলা ডোয়াইন স্মিথ।

এর আগে ইনিংসের শেষ ওভারে অসাধারণ বোলিং করে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ১৭১ রানে ধরে রাখতে সক্ষম হয়েছে বাংলাদেশ। ফলে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেন পর্বের নিজস্ব প্রথম ম্যাচে জয়ের জন্য টাইগারদের লক্ষ্য নির্ধারিত হয় ১৭২ রানের।

শেষ ওভারে প্রথম দুই বলেই উইকেট তুলে নেন পেসার আল আমিন হোসেন। প্রথম বলে মারলন স্যামুয়েলসকে ফেরানোর পর দ্বিতীয় বলেও তিনি ফেরান আন্দ্রে রাসেলকে। এক বল পরেই তামিম ইকবাল অসাধারণ এক ক্যাচ ধরে সাজঘরে ফেরান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে। আর ইনিংসের শেষ বলে ২ রান নিতে গিয়ে রান আউট হন উইকেটরক্ষক দিনেশ রামদিন। ফলে শেষ ওভারে মাত্র ৪ রানের খরচায় ৩ উইকেট তুলে নেন আল আমিন।

এর আগে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে স্বমূর্তি ধারণ করে প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনার ক্রিস গেইল এবং ডোয়াইন স্মিথের চমৎকার ব্যাটিংয়ে তারা বিশাল লক্ষ্যের দিকে এগিয়ে যেতে থাকে।

১২তম ওভারে এসে প্রথম সাফল্যের দেখা পায় টাইগার বোলাররা। অফ স্পিনার মাহমুদুল্লাহ রিয়াদ সাজঘরে ফেরান মাত্র ৪৩ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলা ওপেনার ডোয়াইন স্মিথকে। স্মিথের এ অনবদ্য ইনিংসে ১০ চার ও ৩ ছক্কার মার ছিল। এ সময় ১১.৫ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দলীয় সংগ্রহ ছিল ১ উইকেটে ৯৭ রান।পরের ওভারেই সাকিব চাতুর্যের সঙ্গে ওয়াইড বল করে ফেরান লেন্ডল সিমন্সকে। ইনিংসের ১৯তম ওভারে জিয়াউর রহমান ফেরান বিপক্ষের বিপজ্জনক ব্যাটসম্যান ক্রিস গেইলকে। ৪৮ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৮ রান করে তিনি লং অনে তামিমের তালুবন্দী হন।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেন পর্বের নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মুশফিকুর রহিম।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের একমাত্র খেলায় অলরাউন্ডার ফরহাদ রেজার বদলে দলে জায়গা করে নেন অলরাউন্ডার জিয়াউর রহমান। দেশের সেরা পেসার মাশরাফি বিন মুর্তজাও অনিশ্চয়তা কাটিয়ে দলে ফেরেন। খেলেছেন বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল হক ও সোহাগ গাজীও। বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ আসরের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে চাপের মুখে ছিল। এ ম্যাচ জিতে প্রতিযোগিতায় ভালোভাবেই ফিরে এলো তারা।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ২০ ওভার ১৭১/৭ (স্মিথ ৭২, গেইল ৪৮, স্যামুয়েলস ১৮, স্যামি অপরাজিত ১৪, আল আমিন ৩/২১, সাকিব ১/২১, জিয়া ১/১৬, মাহমুদুল্লাহ ১/২৭)

বাংলাদেশ ১৯.১ ওভার ৯৮ (মুশফিক ২২, মাশরাফি ১৯, মুমিনুল ১৬, সোহাগ ১১, তামিম ১০, বদ্রি ৪/১৫, স্যান্টোকি ৩/১৭, রাসেল ২/১০)

ম্যান অব দ্য ম্যাচ: ডোয়াইন স্মিথ

আরও পড়ুন

Back to top button
Close
Close