আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
খেলাধুলা

বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে ভারত

ওমেন আই

টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে হেরেছে বাংলাদেশ। ১৩৯ রানের টার্গেটে খেলতে নেমে ধোনির দল দুই উইকেট হারিয়ে ৯ বল বাকি থাকতেই জয়ের লক্ষে পৌছে যায়। ফলে আট উইকেটে হেরে যায় স্বাগতিকরা।

বাংলাদেশের দেওয়া ১৩৯ রানের টার্গেটে খেলতে নেম ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান শেখর ধাওয়ান ও রহিত শর্মা কিছুটা ধীর গতিতে খেলা শুরু করেন। মাশরাফি, শোহাগ গাজী প্রথম দুওভারে মাঠে ৬ রান দেন। তৃতীয় ওভার করতে আশা আল-আমিন তার শেষ বলে ধাওয়ানকে বোল্ড আউট করে টাইগারদের প্রথম সাফল্য এনে দিলেন।

এর পর ওপেনার রোহির শর্মা অভিজ্ঞ বিরাট কোহিলিকে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ১০০ রান তোলেন। দুই জনই অর্ধশতকের গন্ডী পার করেন। ১৫ তম ওভারে রোহিতকে সাজঘরে ফিরিয়ে এই জুটি ভাঙেন মাশরাফি। ব্যক্তিগত ৫৬ রানে নাসিরের হাতে ক্যাচ দেন রোহিত।

শেষ দিকে ওয়ান ডাউনে নামা কোহলি (৫৭) অধিনায়ক ধোনিকে (২২) নিয়ে লক্ষে পৌছে যায়। ফলে আট উইকেটে জয় পায় ভারত ।

এদিকে ভারতের বিপক্ষে সুপার টেনে নিজেদের দ্বিতীয় খেলায় টসে হেরে ব্যাতিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে সাত উইকেট হারিয়ে ১৩৮ রান করে বাংলাদেশ। ফলে ভারতের লক্ষ্য দাঁড়ায় ১৩৯ রান।

২১ রানে তিন উইকেট এবং ৮৫ রানের মাঝে পাঁচ উইকেট হারানোর পর বাংলাদেশের রানের চাকা সচল রাখার জন্য লড়ছেন নাসির হোসেন ও মাহমুদুল্লাহ। দু জনে মিলে ষষ্ঠ উইকেট জুটিতে এখন পর্যন্ত ৪৭ রান করেছেন। ২০ তম ওভারে অমিত মিশরা বলে ডাউন দ্য উইকেট খলেতে গিয়ে আউট হন নাসির। এর ঠিক পরের বলেই জিয়াকে শূন্য রানে ফিরিয়ে নিজের ঝুলিতে চতুর্থ উইকেট নেনে মিশরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের দ্বিতীয় ম্যাচে মাত্র ২১ রানেই ৩ উইকেট খোয়া গেছে বাংলাদেশের। এর পর ওপেনার এনামুলকে নিয়ে অধিনায়ক মুশফিক কিছুটা ব্যাটিংয়ে বিপর্যয় কাটানোর চেষ্টা করে। কিন্তু ১১ তম ওভারে কিন্তু ২৪ রান করে মোহাম্মদ সামির বলে রায়নার হাতে ক্যাচ দেন মুশফিক। এর ঠিক পরের ওভারের শেষ বলে এখন পর্যন্ত বাংলাদেশের ইনিংসে ভালো খেলা এনামুল হক অমিত মিশরার বলে ব্যক্তিগত ৪৪ রান করে সাজঘরে ফেরেন।

বাংলাদেশ দলের হয়ে ওপেনিংয়ে নেমে ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয় শুরুটা ভালো এনে দিয়েছিল। প্রথম ওভারের দুজন মিলে ১৩ রান নেনে। কিন্তু তৃতীয় ওভার করতে আশা অশ্বিন তার দ্বিতীয় ওভারেই তামিমকে সাজঘরে ফেরান। রায়নার হাতে ক্যাচ দেওয়ার আগে তামিম ৬ রান করেন। এর ঠিক পরের বলেই শূন্য রানে শামসুর রহমানকে সাজঘরে ফিরিয়ে নিজস্ব দ্বিতীয় উইকেট তুলে নেন অশ্বিন।

শুরুতেই ভারতীয় বোলারদের দাপটে কোনঠাসা হয়ে পড়ে বাংলাদেশের ব্যাটিং। অশ্বিনের এক ওভারেরই তামিম ও শামসুরের উইকেট যাওয়ার পর ক্রিজে আসেন সাকিব। কিন্তু নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই সাকিবকে পরিষ্কার বোল্ড আউট করে ভারতীয় শিবিরে তৃতীয় সাফল্য এনে দেন ভুবেনশ্বর কুমার।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টি টোয়েন্ট বিশ্বকাপে সুপার টেন পর্বে নিজেদের দ্বিতীয় খেলায় প্রথমে টসে জিতে ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বাংলাদেশকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রন জানিয়েছে।

এর আগে সুপার টেনে নিজেদের প্রথম খেলায় বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে হেরেছিল ৭৩ রানে। অপরদিকে ফেভারিট ভারত পাকিস্তানকে এবং ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে সেমি-ফাইনালের পথে এক পা দিয়ে রেখেছে।

আজকের ম্যাচে বাংলাদেশ দলে দুইটি পরিবর্তন রয়েছে। মুমিনুল হক ও সাব্বির রহমানের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন শামসুর রহমান এবং নাসির হোসেন।

বাংলাদেশ : তামিম ইকবাল, এনামুল হক, শামসুর রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম(অধিনায়ক), নাসির হোসেন, মাহমুদুল্লাহ, জিয়াউর রহমান, সোহাগ গাজী, মাশরাফি বিন মর্তুজা, আল-আমিন হোসেন।

ভারত : রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সুরেশ রায়না, যুবরাজ সিং, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি(অধিনায়ক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, অমিত মিশ্রা, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি।

আরও পড়ুন

Back to top button
Close
Close