আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

‘সমাজ হবে ধর্মনিরপেক্ষ এবং মানুষ হবে অসাম্প্রদায়িক’

ওমেন আই:
স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার বিকালে নারীপক্ষ’র আয়োজনে “রাষ্ট্র হবে ইহজাগতিক, সমাজ হবে ধর্মনিরপে এবং মানুষ হবে অসাম্প্রদায়িক” শীর্ষক পোস্টার উন্মোচন ও বিশেষ আলোচনা সভা বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ১৯৮৮ সালের এপ্রিল মাসে বাংলাদেশের সংবিধান সংশোধন করে ইসলামকে রাষ্ট্রধর্ম করার প্রস্তাব ঘোষিত হয়। নারীপ এর প্রতিবাদ করে এবং এই সংশোধনের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয় এবং অদ্যবধি নানা কর্মসূিচ হাতে নেয়। অনুষ্ঠানে নারীপক্ষ’র ৩০ বছর পুর্তি উপলক্ষে এই বিষয়ে একটি পোষ্টার উন্মোচন করা হয়। কবিতা আবৃত্তি করেন তামান্না তিথী। সভায় মুখ্য আলোচকবৃন্দ ছিলেন- ড: সিরাজুল ইসলাম চৌধুরী, এমেরিটাস অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়, ড: বিনায়ক সেন, গবেষণা পরিচালক, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান, ড: পারভীন হাসান, উপাচার্য, সেন্ট্রাল উইমেন্স বিশ্ববিদ্যালয়। আলোচনা শেষে প্রশ্নোত্তরপর্ব অনুষ্ঠিত হয়। মানবাধিকার ও নারী সংগঠনের প্রতিনিধি, ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নারীপক্ষ’র আন্দোলন সম্পাদক ফিরদৌস আজীম।

আলোচনা সভার শুরুতে উল্লেখিত বিষয়ে নারীপক্ষ’র অবস্থান তুলে ধরে ফিরদৌস আজীম বলেন, রাষ্ট্র হবে ইহজাগতিক, অর্থাৎ ইহ ও পরলোক সম্পর্কে মানুষের বিশ্বাস-অবিশ্বাসে রাষ্ট্র সম্পৃক্ত হবে না এবং কোন প্রকার ধর্মীয় আচার-অনুষ্ঠান ও প্রতিষ্ঠানিক কার্যক্রমকে পৃষ্ঠপোষকতা করবে না। রাষ্ট্র থেকে ধর্ম সম্পূর্ণ পৃথক থাকবে।

সমাজ হবে ধর্মনিরপেক্ষ, অর্থাৎ কোন ধর্মের মানুষের প্রতি পক্ষপাতিত্ব করা হবেনা এবং সকল ধর্মের প্রতি সমান মনোভাব ও দৃষ্টিভঙ্গি থাকবে। সমাজে বিদ্যমান ভিন্ন ভিন্ন মতাদর্শ ও ধর্মীয় বিশ্বাসের অবস্থান থাকবে এবং সমাজে ন্যায্যতা ও সমতা প্রতিষ্ঠায় ধর্মনিরপেক্ষতা অপরিহার্য।

ইহজাগতিক রাষ্ট্র ও ধর্মনিরপে সমাজ গঠন ও লালনে সর্বোপরি প্রয়োজন অসাম্প্রদায়িক মানুষ। আমাদের ঐতিহ্যগত বৈশিষ্ট্য সামাজিক ও সাংস্কৃতিক জীবনে ধর্মনিরপেতা, যা ভিন্ন চিন্তা, ধারণা, বিশ্বাস, বোধ, চর্চা ও শান্তিপূর্ণ সহাবস্থানের ফলশ্রুতি। সংস্কৃতির এই বিপুল সম্ভারকে আত্মস্থ করে নিজের ব্যক্তি জীবনকে আমরা আরো সমৃদ্ধ করতে পারি। এই ধারায় সংস্কৃতিতে নতুন নতুন ও বিবিধ মাত্রা যোগ হয় এবং সমষ্টিগতভাবে আমাদের সংস্কৃতি প্রকৃত অর্থে আরো উন্নত হয়।

আরও পড়ুন

Back to top button
Close
Close