আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়স্পট লাইট

ধর্ষিতার স্বাস্থ্য পরীক্ষা, ডিজিকে তলব

ওমেন আই:
সারাদেশে সরকারি হাসপাতালগুলোতে ধর্ষিতার স্বাস্থ্য পরীক্ষায় নারী চিকিৎসক, নার্স ও এমএলএসএস নিয়োগের বিষয়ে আদালতের আদেশ না মানায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) হাইকোর্টে তলব করা হয়েছে। আগামী ২৪ এপ্রিল তাকে আদালতে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে হবে।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

এর আগে গতবছরের জুনে হাইকোর্ট এক আদেশে দেশের সব সরকারি হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগে ধর্ষিতার স্বাস্থ্য পরীক্ষার জন্য নারী চিকিৎসক, নার্স ও এমএরএসএস নিয়োগ দেয়ার নির্দেশ দেন।

গতবছর এপ্রিলে একটি জাতীয় দৈনিকে ‘ঢাকা মেডিকেলে ফরেনসিক বিভাগ, নারীর জন্য এ কেমন ব্যবস্থা?’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, ‘ঢাকা মেডিকেল কলেজের (ডিএমসি) ফরেনসিক মেডিসিন বিভাগে ধর্ষণের শিকার নারীর শারীরিক পরীক্ষা করেন পুরুষ চিকিৎসক। ওই চিকিৎসককে সহায়তা করেন পুরুষ ওয়ার্ড বয়। দেশের সবচেয়ে গৌরবময় চিকিৎসা প্রতিষ্ঠানে ধর্ষণের প্রমাণপত্র নিতে এসে নারীকে চরম লজ্জা আর অপমানের মুখোমুখি হতে হয় প্রায়ই।’

এ প্রতিবেদনটি গতবছর ১৬ এপ্রিল আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট বিএম ইলিয়াস, ব্যারিস্টার মো. নুর-উস সাদিকসহ কয়েকজন আইনজীবী। এরপর আদালত স্বপ্রণোদিত হয়ে ঢাকা মেডিকেলের সংশ্লিষ্ট বিভাগে নারী চিকিৎসক, নার্স ও এমএলএসএস নিয়োগ দেয়ার নির্দেশ দেন এবং একটি রুল জারি করেন।

রুলে পুরুষ চিকিৎসক, ওয়ার্ডবয় ও এমএলএসএস দিয়ে ধর্ষিতার স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে নারীর সম্মান ও নারীত্বের প্রতি অবহেলামূলক কাজের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চাওয়া হয়। পরবর্তীতে জুন মাসে আদালত দেশের সব সরকারি হাসপাতালে সংশিষ্ট বিভাগে নারী চিকিৎসক, নার্স ও নারী এমএলএসএস নিয়োগ দিতে নির্দেশ দেন।

এ আদেশ প্রতিপালন করে তা আদালতকে জানাতে নির্দেশ দেয়া হয়। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর আদালতের ওই আদেশের বিষয়ে কোনো জবাব দাখিল করেনি। এ অবস্থায় আজ বিষয়টির ওপর শুনানি হয়। আদালত সংশ্লিষ্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়ের কাছে এ বিষয়ে প্রতিবেদন পাওয়া গেছে কি না তা জানতে চান।
জবাবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে জানান, স্বাস্থ্য অধিদপ্তরকে আদালতের আদেশ জানানো হয়েছে। কিন্তু কোনো জবাব পাওয়া যায়নি।

এরপর আদালত স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিকে তলব করে আদেশ দেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close