আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

বিশ্ব জনসংখ্যার ৯০ শতাংশ মোবাইল নেটওয়ার্কে

ওমেন আই :
বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৯০ শতাংশই মোবাইল এবং অর্ধেক থ্রিজি নেটওয়ার্কের আওতায় এসেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ)।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠানরত ‘ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন ডেভলপমেন্ট কনফারেন্স-২০১৪ (ডব্লিউটিডিসি)’-তে আইটিইউ-এর এক প্রকাশনায় এ পরিসংখ্যান তুলে ধরা হয়।

গত চার বছরের অর্জন নিয়ে ‘ট্র্যাকিং ফোর ইয়ার অফ অ্যাচিভমেন্ট ইমপ্লিমেন্টিং দি হায়দরাবাদ অ্যাকশন’ শিরোনামে আইটিইউ ওই প্রকাশনাটি বের করে।

প্রকাশনার ‘দি ওয়ার্ল্ড অফ আইসিটি’ অংশে বলা হয়, ২০১৩ সালে বিশ্বে প্রায় ৬৮০ কোটি গ্রাহক মোবাইল ফোন ব্যবহার করেছেন। আর এরমধ্যে প্রায় ২০০ কোটিরও বেশি মানুষ মোবাইলে ব্রডব্যান্ড ব্যবহার করেছেন।

সে হিসেবে মোবাইল ব্রডব্যান্ডের বাজার প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৪০ শতাংশ।

বিশ্বে প্রায় ২৭০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে উল্লেখ করে আইটিইউ বলে, “ইন্টারনেট সেবা আরো সহজলভ্য হচ্ছে, ফিক্সড ব্রডব্যান্ডের দাম কমছে।”

সংস্থাটি জানায়, তরুণ প্রজন্ম তথ্য-প্রযুক্তি বেশি ব্যবহার করছে। এদের মধ্যে ৩০ শতাংশ তরুণ ‘ডিজিটাল নেটিভ’, অর্থাৎ ‘সক্রিয়ভাবে তথ্য-প্রযুক্তি ব্যবহারকারী’। আগামী ৫ বছরে উন্নয়নশীল দেশগুলোতে এই ‘ডিজিটাল নেটিভ’- এর সংখ্যা দ্বিগুণ হবে ।

প্রায় ৪৪০ কোটি মানুষ এখনো ইন্টারনেট ব্যবহার করে না উল্লেখ করে প্রকাশনায় সংস্থাটি বলে, “অনেক উন্নয়নশীল দেশে তথ্য প্রযুক্তি এখনো খুব ধীরে এগিয়ে যাচ্ছে, যার ফলে ভবিষ্যত লক্ষ্য অর্জনে সমস্যা হতে পারে।”

৩০ মার্চ দুবাইয়ে ডব্লিউটিডিসি-২০১৪ সম্মেলন শুরু হয়, যার মূল বিষয় ‘টেকসই উন্নয়নের জন্য ব্রডব্যান্ড’।

কনফারেন্সে ১৩০টি দেশ থেকে ৫০জন মন্ত্রী এবং প্রায় দেড় হাজার সরকারি প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। আইটিইউর সদস্য দেশ মোট ১৯৩টি।

আরও পড়ুন

Back to top button
Close
Close