আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

তীব্র রোদেও সুস্থ থাকুন

ওমেন আই:
গরমে বাইরে বের হলে তো বটেই ঘরে থাকলেও অনেক সময় বেড়ে যাচ্ছে অসুস্থতার মাত্রা। এসব থেকে রক্ষা পেতে আপনাকেই কিছু টিপস মেনে চলতে হবে। তাহলে সুস্থ রাখতে পারবেন নিজেকে।

পানি: এই গরমে প্রচুর পানি খাওয়াটা কিন্তু মাস্ট। দিনে অন্তত দুই লিটার পনি খেতেই হবে। তার উপর যতটা শরীর ঘামবে ততটা পানি খাবার চেষ্টা করুন। খেতে পারেন ডাবের পানিও। এতেও অনেকটা রক্ষা পাবেন সমস্যা থেকে।

শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ : শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ থেকে বের হয়ে সরাসরি রোদে চলে যাবেন না। বরং কিছুক্ষণ সাধারণ তাপমাত্রায় থেকে তারপর রোদে যান। অনেকটা রক্ষা পাবেন।

গোসল: নিয়ম মেনে গোসল করুন। দিনে দুবার গোসল করতে পারলে ভালো। এতে করে দেখবেন আপনার নিজেকেই অনেকটা ফ্রেশ লাগছে। আপনি অনেকটা সুস্থও থাকতে পারবেন।

খাবার দাবার: এই সময় বেশি ফাস্টফুড না খাওয়াই ভালো। বাইরে যেসব শরবত বা অন্যান্য পানীয় বিক্রি করে তৃষ্ণায় সেসবে চুমুক দিয়ে বসবেন না। সাময়িক স্বস্তি দিলেও সেটা আখেরে ক্ষতিই করবে।

পোশাক: এই গরমে পোশাকের ব্যাপারেও আর একটু সচেতন হোন। সুতির নরম কাপড় পড়ার চেষ্টা করুন। ভারী পোশাক না পড়াই শ্রেয় এই সময়।

ছাতা ও সানগ্লাস: বাইরে বের হলে ছাতা ও সানগ্লাস নিতে ভুলবেন না। এই দুটি অন্তত আপনাকে রোদের তীব্রতা থেকে কিছুটা বাঁচাবে। আর রোদ আপনার ত্বক পর্যন্ত পৌঁছাতে পারবে না।

হিটস্ট্রোক: রোদের কারণে কেউ অজ্ঞান হয়ে পড়লে তাকে হিটস্ট্রোক বলে। আশেপাশে কেউ হিটস্ট্রোকের সম্মুখীন হলে সাথে সাথে তাকে শীতল স্থানে নিয়ে যান। তারপর ভেজা কাপড় দিয়ে তার গা মুছিয়ে দিন। তারপর তাকে স্যালাইন বা পানি খেতে দিন।

সানস্ক্রিন লোশন: বের হবার আগে গায়ে সানস্ক্রিন লোশন লাগাতেও ভুলবেন না। বাইরে বের হলে সবসময় ব্যাগে খানিকটা পানি রাখুন।

আরও পড়ুন

Back to top button
Close
Close