আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়সাহিত্য

অনন্যা সাহিত্য পুরস্কার পা”েছন কথাসাহিত্যিক জাহানারা নওশীন

ওমেন আই :
সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য এ বছর অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২১ পা”েছন বিশিষ্ট কথাসাহিত্যিক জাহানারা নওশীন। জাহানারা নওশীন বাংলাদেশের সাহিত্যে উল্লেখযোগ্য একজন কথাসাহিত্যিক। গল্প উপন্যাসের পাশাপাশি লিখেছেন প্রবন্ধ, কলাম ও শিশুসাহিত্য। তাঁর উল্লেখযোগ্য বই হল: পিতামহীর পাখি, হাড়িকাঠ, প্রেম ও পারিজাত, কাছের ছবি দূরের ছবি, আহাভূত বাহাভূত, উজালপূরের অর্কেস্ট্রা, দুহিতা, বহেনা যে নদী, বৃক্ষে বৃক্ষে বিষ করবী প্রভৃতি। তাঁর কথাসাহিত্যের প্রধানতম বিষয় হল মানুষ, আরো স্পেসিফিক করে দিলে নারী। তিনি চিরায়ত গল্প বলার ঢঙে কাসিক গদ্যভাষায় বয়ান করেন তাঁর দেখা অদেখা মানুষের গল্প।
তাঁর গল্পের উপজীব্য বিষয়ের মধ্যে রয়েছে চিরন্তন প্রেম, নারী-পুরুষের বৈষম্য, ধনী-দরিদ্রের বৈষম্য, জীবন-বোধ ইত্যাদি। তাঁর গদ্যকে লিরিকধর্মী বলা চলে।
লেখিকা জাহানারা নওশীন-এর বেড়ে ওঠার কাল চল্লিশের দশক, ¯’ান বর্ধমান জেলার যবগ্রাম। তারপর দ্বিখ-িত হল দেশ। জাহানারা নওশীন এরপর জীবনের বেশ কটি দাপে খুলনা-রাজশাহী পেরিয়ে রাজধানী ঢাকায় আবাস গাড়েন।
তিনি তাঁর ‘পিতামহীর পাখি’র ভেতর দিয়ে আমাদের চমকিত করেছেন। বাংলাসাহিত্যে, বিশেষ করে, বাংলাদেশের সাহিত্যে চৈতন্যপ্রবাহকে এমন শক্তভাবে বুনে দিতে খুব বেশি সাহিত্যিক পারেননি।
পাক্ষিক অনন্যা এ বছরের ‘অনন্যা সাহিত্য পুরস্কার’ এর জন্য জাহানারা নওশীনকে নির্বাচিত করতে পেরে গর্ববোধ করছে।
উল্লেখ্য, বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে অনন্যা সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়েছে। সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর একজন কৃতী নারী-সাহিত্যিক অথবা সাহিত্য-গবেষককে এ পুরস্কার প্রদান করা হয়।

আরও পড়ুন

Back to top button
Close
Close