আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

কর্মজীবী নারীর ত্বক পরিচর্যা

ঝুমকি : সকাল সকাল ঘুম থেকে উঠেই একগাদা কাজ। নাস্তা বানানো, দুপুরে অফিসে নিয়ে যাওয়ার খাবার রেডি করা, স্বামীর নতুন কিছু খেতে চাওয়ার আব্দার, বাচ্চার স্কুল – সব মিলিয়ে এক এলাহি কাণ্ড। যৌথ পরিবারে থাকলে তো কথাই নেই, এর সঙ্গে আবার সবার মনও জুগিয়ে চলতে হবে। রাস্তার পলুউশন, জ্যামের অত্যাচার সহ্য করে অফিসে গিয়েও একগাদা কাজ, আবার বাসায় ফিরেই দশভুজা হয়ে কাজে লেগে যাওয়া। সন্ধ্যার চা-নাস্তা, রাতের খাবার তৈরি, বাচ্চাকে পড়ানো – সবশেষে খাওয়া দাওয়া সেরে একটু ক্লান্তির ঘুম। বেশিরভাগ কর্মজীবী নারীর রেগুলার রুটিন এটা। কাজ করেই কুল-কিনারা পাওয়া যায়না – এর মধ্যে আবার ত্বক পরিচর্যার সময় কোথায়! কিন্তু আপনি কি জানেন আপনার আর দশটা অভ্যাসের মতো আপনার ত্বকও আপনার কাছে একটু যত্নআত্তি চায়। প্রতিদিনকার এতো ধকল, সাথে অফিসে যাওয়া -আসার পথের পলুউশনে আপনার ত্বক ম্লান হয়ে যেতে থাকে দিনকে দিন। সবার তো আর এতো কাজের ভিড়ে পার্লারে গিয়ে পরিচর্যা করা হয়ে ওঠেনা। আপনি আপনার এই নিজস্ব রুটিনের মধ্যে থেকেই আপনার ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে পারেন। এতে আপনার খুব একটা সময় যাবেনা।

সকালে ঘুম থেকে উঠেঃ

সকালে উঠে আপনি যখন ফ্রেশ হতে যাবেন, সেই সময়টাতেই একটু ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। ঘুমানোর পর ত্বকে যে তৈলাক্ত ভাব থাকে, এটা চলে যাবে।

অফিসে যাওয়ার সময়ঃ

অফিসে যাওয়ার সময় একটু ময়েশ্চারাইজার লাগান, যদি কড়া রোদের মধ্যে বের হতে হয় তাহলে সানস্ক্রিন ব্যবহার করুন।

অফিসের কাজের ফাঁকেঃ

অফিসে দিনের প্রায় পুরোটা সময়ই চলে যায়। তাই নিয়মিত কাজের ফাঁকে ৩-৪ বার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পানি দেওয়া সম্ভব না হলে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে ফেলে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

বাসায় ফেরার পরঃ

আপনি যেমন সারাদিনের ধকলে ক্লান্ত হয়ে যান, তেমনি কিন্তু ক্লান্ত হয়ে যায় আপনার ত্বক। যদি বাসায় ফিরে গোসল করার অভ্যাস থাকে তাহলে গোসলের আগে মুখে একটু মধু মাসাজ করতে পারেন নয়তো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। গোসল শেষে শীতকাল হলে বডি লোশান ব্যবহার করুন। আর মুখে মাখুন হালকা কোল্ডক্রিম।

শোবার সময়ঃ

শোবার আগে একবার মুখ ধুয়ে নিন। একটু নাইট ক্রিম বা অ্যান্টি এজিং ক্রিম মুখে মেখে নিয়ে চোখের চারপাশে আই ক্রিম লাগিয়ে ঘুমোতে যান।

ছুটির দিনের ফেসপ্যাকঃ

ছুটির দিনে অবশ্যই একটু সময় বের করে মুখে ফেসপ্যাক লাগান। মুলতানি মাটি, মধু আর দই দিয়ে ফেসপ্যাক তৈরি করে লাগান আর যদি একান্তই বানাতে না পারেন তাহলে বাজারে অনেক রেডি ফেসপ্যাক পাওয়া যায়, এগুলো কিনে ব্যবহার করতে পারেন।

শুধু এই একটু সময় আপনার ত্বক পরিচর্যার জন্য ব্যয় করুন, দেখবেন আপনার ত্বকের জেল্লা ঠিকই বজায় থাকবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close