আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্দোলন সংগ্রামে নারী

প্রীতিলতা ওয়াদ্দেদারের ১০৩ তম জন্মদিন

ওমেন আই:
ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ১০৩ তম জন্মবার্ষিকী সোমবার। ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামে জন্ম হয় এই সাহসিকার। প্রীতিলতা ওয়াদ্দেদার (১৯১১-১৯৩২) ভারত উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ছিলেন। সেই সময়ের পূর্ববঙ্গে জন্ম নয়া এই বীরকন্যা ব্রিট্রিশ বিরোধী আন্দোলনে সক্রিয় অংশগ্রহন করেন এবং দেশের জন্য প্রাণ বিসর্জন করেন।

প্রীতিলতার ১০৩তম জন্মদিন উপলেক্ষ্যে প্রীতিলতা ট্রাস্টসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

মাস্টারদা সূর্য সেনের নিদের্শ পেয়ে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে কয়েকজন বিপ্লবীকে সঙ্গে নিয়ে প্রীতিলতা চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করেন। সফল অভিযান শেষে ফেরার সময় তাঁর গায়ে একটি গুলি লাগে। ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় তিনি নিজের পকেটে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহনন করেন।

চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে ১৯১১ সালের ৫ মে জন্মগ্রহণ করেন প্রীতিলতা ওয়াদ্দেদার। চট্টগ্রামের ডা: খাস্তগীর বালিকা বিদ্যালয় থেকে এসএসসি পাস করার পর ঢাকার ইডেন কলেজে ভর্তি হন তিনি। ১৯২৯ সালে ইডেন কলেজ থেকে আই.এ তে মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকার করেন তিনি। এরপর মাসিক ২০ টাকা বৃত্তিতে কলকাতার বেথুন কলেজে পড়তে যান তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বি.এ পরীক্ষায় ডিস্টিংশনসহ পাস করেন। এরপর চট্টগ্রামের নন্দনকানন অর্পনাচরন ইংরেজি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে যোগ দেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close