আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আপন ভুবন

হারিয়ে যাচ্ছে পাল তোলা নৌকা

jjjjjjjjjjjনজরুল ইসলাম লিখন:‘পাল তোলা ওই নায়ের মাঝি/ভাটিয়ালি গায়/ ঘোমটা পরা গাঁয়ের বধূ/শ্বশুরবাড়ী যায়। ও মাঝি ভাই ও মাঝি ভাই/কোন সে গাঁয়ে যাও/ চলন বিলে মামার বাড়ী/ আমায় নিয়ে যাও/।’ মাঝিকে গাঁয়ের বধূর এমন আকুতি হারিয়ে গেছে। নদী-বিলে নেই আর সেই মাঝি ভাইয়ের পাল তোলা নৌকা। আছে শুধু সে সব সোনাঝরা দিনের স্মৃতি নিয়ে ছড়া-কবিতা।
আধুনিক নগর সভ্যতার যুগে যান্ত্রিক যানবাহনের ভারে পাল তোলা নৌকা আজ হারিয়ে যেতে বসেছে। হাতে গোনা দু’একটা চোখে পড়লেও তাদের নৌকায় আগের মতো আর মানুষ ওঠে না। নতুন বধূ বাপের বাড়ি থেকে শ্বশুরবাড়ি যাওয়ার জন্য পাল তোলা নৌকার বায়না ধরে না। স্পিডবোটে ঝুঁকি কম এবং দ্রুত যাওয়া যায়। আগে ঘাটে সারি সারি পাল তোলা নৌকা বাঁধা থাকত। এখন যান্ত্রিক স্পিডবোট তার স্থান দখল করে নিয়েছে।
এখনও নদীমাতৃক আমাদের জীবন-ঐতিহ্য-সংস্কৃতি। কিন্তু পানি শূন্যতা আমাদের সবকিছু পানসে করে দিচ্ছে। যুগের হাওয়া বদলে গেছে। যান্ত্রিক যানবাহন হটিয়ে দিচ্ছে জীবননির্ভর যানবাহনকে। শেকড় সংস্কৃতি বিচ্ছিন্ন হচ্ছে জীবন। নদী আর নৌকা ছিল আমাদের গ্রাম জীবনের বহমানতা। সভ্যতার পালে লেগেছে হাওয়া। ছুটছি আমরা দ্রুত। কোথায় যাচ্ছি এত দ্রুত। পিপীলিকার পাখা গজিয়েছে আমাদের। তাই ছুটছি আমরা। দ্রুত মরছি আমরা। যান্ত্রিকতা আমাদের তাড়া করছে। তাই পাল তোলা নৌকায় আর আমাদের চলছে না। ইঞ্জিনচালিত শ্যালো নৌকা এখন আমাদের সঙ্গী হয়েছে। ইঞ্জিনের কালো ধোঁয়া আর ভটভট বিকট শব্দ পরিবেশ নষ্ট করছে, করুক। আমরা তো ছুটছি দ্রুত। আমাদের সন্তানরা মরে মরুক। পরিবেশ দূষিত হয়, হোক। নদীতে সারি সারি পাল তোলা নৌকার সেই মনোমুগ্ধকর দৃশ্য এখন শুধুই স্মৃতি। আহা খালে-বিলে নদীতে কত রকম নৌকা চলত নাইয়রি নৌকা, পাল তোলা নৌকা, কেড়াই নৌকা, সাপুরিয়া নৌকা, ভোট নৌকা, পানসি নৌকা, বৌচোরা, গয়না, লক্ষ্মী বিলাস, গণ্ডী বিলাস, বজরা, খেয়া নৌকা, কোসা নৌকা, ডিঙ্গি নৌকা, বাইচের নৌকা, মহাজনী নৌকা। সে সব এখন জাদুঘরে। সত্যিই সেখানে এখন আর আগের মতো নৌকা দেখা যায় না। মাঝির কণ্ঠে শোনা যায় না- ‘মন মাঝি তোর বইঠা নেরে, আমি আর বাইতে পারলাম না।’ গ্রামীণ নৌকা জীবনে এসেছে যান্ত্রিকতা। আর মাঝিকে গুন টেনে নৌকা চালাতে হয় না। নদী হারিয়েছে নাব্য। বিলগুলো পানিশূন্য সারা বছর। পাল তোলা নৌকা চলবে কোথায়? তাই এখন শুধুই স্মৃতির জাবরকাটা।

ঢাকা ৮ মে (ওমেন আই)//এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close