আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

১৫০০ রিয়েলে জীবনযাপন করছে সৌদি নারীরা

full_1847439259_1398524945ওমেন আই: সম্রাট খালিদ পরিচালিত একটি দাতব্য প্রতিষ্ঠানের এক জরিপে বলা হয়েছে যে ৫৮.৬ শতাংশ সৌদি নারীরা জীর্ণ ঘরবাড়িতে বসবাস করছে যাদের মধ্যে ৭০ শতাংশই মাসিক ১৫০০ সৌদি রিয়েলে জীবনযাপন করছে।

বিভিন্ন ধর্মবলম্বীর প্রায় ৩৮৬৫ জন গরিব সৌদি নারী যাদের বয়স ২০-৫০ এর মধ্যে হবে তারা জরিপে এই বিষয়ে কথা বলেন।

৭৫ শতাংশ নারীই বিধবা বা তালাকপ্রাপ্তা যাদের চলার খরচ দেয়ার মত কেউ নেই। এছাড়া এমন অনেকেই আছেন যাদের স্বামীরা কোনো কাজই করেন না।

অবহেলিত এসব নারীরর ৬৭ শতাংশই অশিক্ষিত বা অনেক আগে শুধু মাত্র প্রাথমিক শিক্ষা শেষ করেছে এমন। এক বিবৃতিতে বলা হয়, আর্থিকভাবে অসহায় এসব নারীর ভালোভাবে বসবাসের জন্য দেশটির সামাজিক বীমা প্রকল্পের সহায়তায় কিছু আর্থিক সহায়তা প্রয়োজন। জরিপটি এসব নারীর আর্থিক অসহায়ত্বের এই অবস্থার পিছনে মূখ্য কারণ হিসেবে অশিক্ষিত, চাকুরির অভাব এবং আত্মীয় স্বজনদের অসহযোগিতাকে দায়ী করেছে।

এসব অবহেলিত নারীরা বলেন, ৪.৫ শতাংশ নারী মাসিক ৩০০০ এবং ৪৫০০ সৌদি রিয়েলে জীবনযাপন করে যেখানে ২৩ শতাংশ নারীই ১৫০০ থেকে ৩০০০ সৌদি রিয়েলে জীবনযাপন করছে। ফাউন্ডেশনটি এই দারিদ্র বিমোচনে চাকুরির বাজার তৈরির কথা বলে।

পূর্বে প্রকাশিত ফাউন্ডেশনের একটি জরিপে বলা হয় যে ৫ সদস্যবিশিষ্ট একটি সৌদি পরিবারে সরকারি এবং দাতব্যসাহায্য ছাড়া মাসে ৮৯২৬ সৌদি রিয়েলের প্রয়োজন হয়।

রিয়াদের কিং সাউদ বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক সামি বিন আব্দুল আজিজ আল দামিঘ বলেন, জরিপটির উচিৎ অর্থনৈতিক এই বৈষম্য সম্পর্কে সরকারকে অবগত করা এবং এসব সমস্যা সমাধানে কিছু প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। সামাজিক বীমা প্রকল্পগুলো জনগণের স্বার্থে গড়ে তোলার উপরে তিনি বেশি গুরুত্ব দিতে বলেন।

এদিকে একজন সৌদি প্রকৌশলী এবং সমাজকর্মী ফুয়াদ কাউদার বলেন, দেশের নাগরিকদের এসব আর্থিক অসহায়ত্ব দূরীকরণে সরকারকে এ বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে। তিনি আরও বলেন, এই দারিদ্র বিমোচনে আমাদের যাকাত দেয়ার ব্যবস্থাকেও জোরদার করতে হবে।

ঢাকা ১৩ মে (ওমেন আই)//এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close