আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

গরমে সতেজ থাকার উপায়

goromওমেন আই:বেশ ভালো মতোই পড়েছে গরম। কড়া রোদে ঘরের বাইরে টেকা যাচ্ছে না। ফ্যান বা এসির নিচেই যা একটু স্বস্তি পাওয়া যায়। কিন্তু ঘরে বসে থাকলে তো আর চলে না। কাজের প্রয়োজনে বাইরে বের হতেই হয়। কিন্তু সামান্যতেই ক্লান্তি এসে ভর করছে শরীরে। তবে সহজ ৫টি কাজ করলে এই গরমেও তরতাজা থাকা সম্ভব।

পানির বোতল সাথে রাখুন
বাসা থেকে বের হলে অবশ্যই সাথে একটি পানির বোতল রাখবেন। গরমে রোদে বের হলে খুব দ্রুত আমাদের দেহ পানিশূন্য হয়ে পড়ে। সেজন্য দেহে পানিশূন্যতা রোধে পানি পান করা খুব জরুরি। তাই সব সময় সাথে পানি রাখবেন।

পানি সমৃদ্ধ খাবার খান
খাবার তালিকায় পানীয়ের মাত্রা বাড়িয়ে দিন। শুকনো খাবার এবং যে খাবার দেহের পানি শুষে নেয়, সেসব খাবার থেকে দূরে থাকবেন। আগের চাইতে দ্বিগুণ পরিমাণ পানি পান করবেন। শুধু পানি নয়, তরল যেকোনো কিছু যেমন ডাবের পানি, ফলের রস, স্যালাইন ইত্যাদি পান করুন। পানি সমৃদ্ধ ফল খান।

রোদ থেকে মাথা রক্ষা করুন
রোদের তীব্রতা থেকে রক্ষা করুন মাথা এবং মাথার ত্বক। সাথে রাখুন ছাতা, স্কার্ফ বা ক্যাপ। সরাসরি রোদ মাথায় পড়তে দেবেন না। তীব্র রোদ সরাসরি মাথায় পড়লে আমাদের মস্তিষ্ক ক্ষতিগ্রস্থ হয় এবং খুব সহজে আমরা ক্লান্ত হয়ে পড়ি।

রক্ষা করুন ত্বক
গরম বেশি লাগলেও কষ্ট করে একটু লম্বা ধরণের জামা কাপড় পরাই উত্তম। কারণ এতে করে রোদ সরাসরি ত্বকে পরবে না। কিন্তু যদি বেশি গরম লাগে এবং ঢাকা কাপড় পড়তে অসুবিধা হয়, তবে অবশ্যই ত্বকে ভালো এবং বেশি এসপিএফ মাত্রার সানস্ক্রিন ব্যবহার করুন। এতে ত্বকের আদ্রতা ঠিক থাকবে।

কোনো বেলার খাবার বাদ দেবেন না
যারা ডায়েটিং করেন কিংবা ব্যস্ততার কারণে খাবার বাদ দেন তারা গরমের সময় এই কাজটি ভুলেও করতে যাবেন না। এতে করে অসুস্থ হয়ে পরার সম্ভাবনাই বেশি। এই সময় ভালো, পুষ্টিকর, স্বাস্থ্যকর এবং পানি সমৃদ্ধ খাবার খাওয়া অনেক বেশি জরুরি শরীরকে সুস্থ রাখার জন্
ঢাকা ১৫ মে (ওমেন আই)//এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close