আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

বৃদ্ধা মায়েদের পাশে জয়তী

image_90771ওমেন আই:দুঃখিনী বৃদ্ধা মায়ের সন্ধান করে বাড়ি গিয়ে স্বাস্থ্য সেবা আর কিছু সাহায্যে সহযোগিতা করে দুঃখ লাঘবের চেষ্ঠা করে যাচ্ছে যশোরের নারীদের সংগঠন জয়তী। তারা পুরাতন কাপড়-চোপড় সংগ্রহ করে, তা বিক্রি করে তাদের সামর্থ অনুযায়ী চাল, টাকা, ওষুধ কিনে দিচ্ছেন। কখনও এ সেবায় অর্থের জন্য হাত পাতছে সমাজের বিত্তবান মানুষ ও প্রতিষ্ঠানের কাছে। তাদের এ প্রশংসনীয় উদ্যোগে এগিয়েও আসছে কেউ কেউ।

জানা যায়, বৃদ্ধাশ্রম নয়, নিজ বাড়িতেই নারীদের সেবা দেয়ার প্রত্যয়ে ২০০৮ সাল থেকে জয়তী সোসাইটি নারীদের জন্য সেবা প্রকল্প চালু করে। ‘আপনার একটু সহযোগিতায় একজন অসহায় মায়ের মুখে হাসি ফুটতে পারে’ এ বিশ্বাসে তারা ৬ বছর ধরে সেবা দিয়ে যাচ্ছেন। তাদের লক্ষ্য একটাই ৫০ উর্ধ্ব নারীদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ জীবনযাপন করানো। এজন্য আর্থিক সহায়তা, কাউন্সিলিং করানো এবং ভ্রমণ ও বিনোদনের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি পরিবার ও সমাজে তাদের মর্যাদা বৃদ্ধিতেও স্বজনদের সঙ্গে মতবিনিময় করছে।

জয়তী সোসাইটির পরিচালক অর্চনা বিশ্বাস বলেন, বৃদ্ধা নারীদের ১৫ দিন পরপর জয়তী ভবনে চিকিৎসা সেবা প্রদান করা হয়। বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. আমির হোসেন তাদের ফ্রি ব্যবস্থাপত্র দেন এবং আর সাধ্যমত ওষুধ কিনে দেয়া হয় সংস্থার পক্ষ থেকে। আর প্যারালাইসিস বা স্টোকের রোগীদের বাড়ি গিয়েই সেবা দেয়া হয়। এছাড়া সপ্তাহে তিন দিন ফিজিওথেরাপি, মেডিটেশন ও কাউন্সিলিং এর ব্যবস্থা করা হয়। এ জন্য একজন প্যারামেডিক এবং ১০ নারী কাজ করেন। তিনি আরও বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে তারা এ কাজে অনুপ্রাণিত হয়েছেন। তারা ওষুধ ছাড়াও, ঈদে নতুন শাড়ি-কাপড়, শীতবস্ত্র, চাউল ইত্যাদি সহযোগিতা দিয়ে থাকেন।

ঢাকা ১৫ মে (ওমেন আই)//এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close