আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

রেডক্রসের ২১ কর্মী যৌন কেলেঙ্কারিতে যুক্ত!

ওমেনআই ডেস্ক : আন্তর্জাতিক মানবিক ত্রাণ সহায়তাকারী সংস্থা রেডক্রসের ২১ কর্মীকে যৌন কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত করেছে প্রতিষ্ঠানটি। গত তিন বছর ধরে চলা কেলেঙ্কারির সঙ্গে যুক্ত ওই কর্মীদের অনেককেই চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। অনেকেই আবার স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

স্থানীয় সময় শুক্রবার ইন্টারন্যাশনাল কমিটি অব রেডক্রসের মহাপরিচালক ইভেস ডাকোর্ড এ তথ্য জানিয়েছেন।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, অনেক দিন ধরেই রেড ক্রসের কাছে প্রতিষ্ঠানটির কর্মীদের নামে যৌন হয়রানির অভিযোগ আসছিল। এর পরিপ্রেক্ষিতেই তদন্তের ব্যবস্থা করে রেড ক্রস। তাদের তদন্তে ঘটনার সত্যতা মেলে। ২০০৬ সালে তৈরি করা রেড ক্রসের নীতিমালা অনুযায়ী সংস্থাটির কোনো কর্মী কর্তব্য পালনকালে ‘যৌন সেবা’ ক্রয় করতে পারবেন না।

ডাকোর্ড জানান, অভিযুক্ত ওই কর্মীরা বিভিন্ন সময়ে ‘যৌন সেবার’ জন্য অর্থ পরিশোধ করেছিল। এ অভিযোগে ২০১৫ সাল থেকে ২১ জন কর্মীকে চিহ্নিত করা হয়। তাদের বরখাস্ত করা হয়েছে, অথবা তারা চাকরি থেকে পদত্যাগ করেছেন।

তিনি আরো জানান, এছাড়া আরও দুজন কর্মী যৌন কেলেঙ্কারির সঙ্গে যুক্ত আছেন বলে সন্দেহ করা হয়। তারা চাকরি নবায়ন করেননি।

আন্তর্জাতিক এ সংস্থাটির কর্মীদের এ কর্মকাণ্ড ‘দুঃখজনক’ উল্লেখ করে ডাকোর্ড বলেন, প্রতিটি ঘটনায় যথাযথ পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া সেগুলো যাতে প্রকাশ করা হয় সে বিষয়টি নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে আইসিআরসির ১৭ হাজারের বেশি কর্মী রয়েছেন। যেসব দেশে যৌনবৃত্তি বৈধ সেখানেও কর্মীদের যৌনকর্মী ভাড়া করায় নিষেধাজ্ঞা রয়েছে সংস্থাটির।

আরও পড়ুন

Back to top button
Close
Close