আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতিস্লাইড

খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদেশ রোববার

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন হাইকোর্ট। খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আইনজীবী জয়নুল আবেদীন জানান, ‘খালেদা জিয়ার জামিনের আদেশের বিষয়টি আদালতের নজরে এনেছিলাম। আদালত বলেছে, নথি আসার পরে তার জামিন বিষয়ে আদেশ দেবেন। গতকাল (বুধবার) সেই নথি আসার সময়সীমা পার হয়েছে। আমরা এখন তার জামিনের বিষয়ে আদেশ চাচ্ছি।’
‘এ সময় নথি এসেছে কিনা জানতে চাইলে আমরা আদালত বলি এ বিষয়ে আমরা কিছু জানি না। তখন আদালত পরবর্তী আদেশের জন্য আগামী রোববার দিন ধার্য করেন।’
গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন। রায়ে খালেদা জিয়ার শরীরিক অবস্থা, বয়স ও সামাজিক পরিচয় বিবেচনা করে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারায় পাঁচ বছর সশ্রম কারাদণ্ড প্রদান করেন।
এ ছাড়া তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। সব আসামির দণ্ডের পাশাপাশি ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। এই অর্থ ৬০ দিনের মধ্যে রাষ্ট্রের অনুকূলে আদায়ের নির্দেশ দেওয়া হয়।
গত ১৯ ফেব্রুয়ারি বিচারিক আদালতের এই রায়ের অনুলিপি প্রকাশিত হয়। পরের দিন খালেদা জিয়ার আইনজীবীরা হাইকোর্টে আপিল দায়ের করেন। মূল রায়সহ ১ হাজার ২২৩ পৃষ্ঠার আপিল আবেদনে ৪৪টি যুক্তি দেখিয়ে খালেদা জিয়ার খালাস চাওয়া হয়।
আপিলটির গ্রহণযোগ্যতার শুনানির জন্য সেদিনই বিচারপতি ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে মেনশন (উত্থাপন) করেন। আদালত পরে বৃহস্পতিবার শুনানি নিয়ে আপিলটি শুনানির জন্য গ্রহণ করেন। এ ছাড়া ওই দিন খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন করা হয়। যে আবেদনের ওপর গত ২৬ ফেব্রুয়ারি রোববার শুনানি হয়।

আরও পড়ুন

Back to top button
Close
Close