আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতিস্লাইড

খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের আবেদনের শুনানি কাল

ওমেনআই ডেস্ক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়াতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আবেদনের গ্রহণযোগ্যতার ওপর আগামীকাল বুধবার শুনানি হবে।
ওই আবেদন শুনানির জন্য দুদকের পক্ষের আইনজীবী খুরশীদ আলম খান আদালতে উপস্থাপন করলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চ আজ মঙ্গলবার এ দিন ধার্য করেন।
এর আগে গত ২৫ মার্চ খালেদা জিয়ার সাজা বাড়াতে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন খুরশীদ আলম খান।
গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন। রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর এবং তার বড় ছেলে তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেন।
পরে গত ১২ মার্চ এ মামলায় হাইকোর্ট খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন। ১৩ মার্চ ওই জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে দুদক ও রাষ্ট্রপক্ষ আবেদন করে।
এরপর গত ১৪ মার্চ আপিল বিভাগ দুদকের বক্তব্য শুনেই জামিন আদেশ রোববার পর্যন্ত স্থগিতের আদেশ দেন। এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও দুদককে লিভ টু আপিল দায়ের করতে বলেন। সে অনুযায়ী ১৫ মার্চ দুদক ও রাষ্ট্র লিভ টু আপিল দায়ের করে।
এ ছাড়া ১৪ মার্চ আদেশের পর পরই খালেদা জিয়ার আইনজীবীরা আপিল বিভাগের দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে একটি আবেদন জানান। পরে সেদিন চেম্বার বিচারপতি এ আবেদন ও রাষ্ট্রপক্ষ ও দুদকের করা লিভ টু আপিলের সঙ্গে রোববার শুনানির দিন ধার্য করেন। সব আবেদনের ওপর রোববার শুনানি গ্রহণ শেষে আপিল বিভাগ সোমবার আদেশের জন্য ধার্য করেন।
সে অনুযায়ী ১৯ মার্চ আপিল বিভাগের চার বিচারপতি এজলাসে বসেন। অন্য এক মামলায় আদেশ প্রদান শেষে কার্যতালিকার (কজ লিস্ট) ২ ও ৩ নম্বর ক্রমিকে থাকা এ মামলার আদেশ দেন আপিল বিভাগ।
এর পর আদালত খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন আদেশ প্রথমে ২২ মে পর্যন্ত স্থগিত করেন এবং রাষ্ট্রপক্ষ ও দুদকের লিভ টু আপিল মঞ্জুর করে আপিল শুনানির জন্য সারসংক্ষেপ (নথিপত্র) জমা দেওয়ার নির্দেশ দেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close