আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতিস্লাইড

এশিয়ার ক্রেতাদের জন্য তেলের দাম বাড়ালো সৌদি

ওমেনআই ডেস্ক : বিশ্বের সর্ববৃহৎ তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব আগামী জুন মাস থেকে এশিয়ার দেশগুলোর জন্য তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশটির তেল বিক্রেতা কোম্পানি ‘সৌদি আরামকো’ এশিয়ায় গ্রাহকদের জন্য প্রতি ব্যারেল অপরিশোধিত তেলে ১৬১ টাকা ৪২ পয়সা টাকা করে বিক্রয়মূল্য বাড়িয়েছে।
সম্প্রতি মূল্য বৃদ্ধির কারণে চীনের সবচেয়ে বড় তেল পরিশোধন প্রতিষ্ঠান সৌদি আরব থেকে তেল ক্রয়ের পরিমাণ কমিয়ে দেয়। এর পরও নিজেদের সর্বোচ্চ এ রপ্তানি পণ্যটির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিলো দেশটি।
আজ বৃহস্পতিবার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, নতুন এই মূল্য আগের মাসের তুলনায় ৭০ শতাংশ বেশি। ২০১৪ সালের পর তেলের দাম এক ধাপেই এতোটা বৃদ্ধি পেলো বলে প্রতিবেদনে জানানো হয়েছে।
তেলের দাম বাড়ানোর নতুন এ সিদ্ধান্তের আগে গত মাসেও এ ধাপ দাম বাড়ায় সৌদি আরব। ফলে এশিয়ার অনেক তেল ক্রেতাই দেশটি থেকে তেলের আমদানি কমিয়ে দেয়। এদিকে জুন থেকে ইউরোপের দেশগুলোর জন্য ব্যারেল প্রতি তেলের দাম ৪ দশমিক ২০ ডলার কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি, যা গত মাসের কমানো দামের তুলনায় ১ দশমিক ২৫ ডলার কম।
নতুন এই মূল্যবৃদ্ধির ফলে বাজার মূল্যের ওপর বিক্রেতার ক্ষমতা আবারও পুনর্ব্যবহার করা হচ্ছে বলে মনে করেন সৌদি আরবের প্রধান তেল বিশেষজ্ঞ অমৃতা সেন।
যুক্তরাষ্ট্রের উইনারচেস্টার স্ট্র্যাটেজিক এনার্জি অ্যান্ড ইকোনমিক রিসার্চ এর সভাপতি মাইকেল লিঞ্চ বলেন, ‘এটি তেলের বাজারকে শক্তিশালী করার একটি উপায়। এতে করে তেলের প্রতি চীনের চাহিদা দৃঢ় বোঝা যাচ্ছে। আর তাই তেল বিক্রেতারা দাম বাড়ানোর জন্য জায়গা পেয়েছে।’

আরও পড়ুন

Back to top button
Close
Close