আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
উদ্যোক্তা

আলো ও প্রভা সফল সবজি চাষি

poriওমেন আই:মাদারীপুর জেলার রাজৈর উপজেলার খালিয়া গ্রামের দীর্ঘ ৫-৬ বছর ধরে কৃষিকাজ ও সবজি বিক্রি করে আর্থিক সচ্ছলতা ফিরিয়ে এনেছেন আলো বেগম ও প্রভা রানী মণ্ডল। পারিবারিক খরচ মিটিয়ে বছরে কয়েক লাখ টাকা সঞ্চয় করতে পারছেন তারা।

তবে কৃষিকাজে তারা নিজেরাই বেশি শ্রম দেন। এ বছর তারা দুজনে ১ বিঘা করে ২ বিঘা জমিতে লালশাক, ডাঁটা, বেগুন, খিরাই, কুশি, ঢেঁড়স, পুঁইশাক ও পাটশাক ইত্যাদি চাষ করছেন।

প্রভা রানী জানান, এ বছর তিনি শুধু মৌসুমি সবজির চাষ করতেই সার, কীটনাশক ও বীজে প্রায় ৫ হাজার টাকা খরচ হয়েছে তার। তবে মৌসুমের শুরুতেই বীজ সঙ্কটে পড়েন। ফরিদপুর অথবা গোপালগঞ্জ গিয়ে বীজ সংগ্রহ করতে হয়। এতে তাদের অর্থ ও সময় দুইয়ের ক্ষতি হয়।

এছাড়া ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে কৃষি কর্মকর্তা কিংবা সরকারি কোনো সংস্থার দিকনির্দেশনা ও সহায়তা না পেয়ে তারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হন।

তিনি কৃষিকাজে আরো সফলতা পাওয়ার জন্য সরকারের কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা কামনা করেছেন। ইচ্ছা আর মনোবলকে কাজে লাগাতে যেকোনো মানুষ সফল হতে পারে বলে জানান সবজি চাষি প্রভা রানী। ২ ছেলে ও স্বামী নিয়ে ভালোভাবেই চলছে তার সংসার।

আরেক সবজি চাষি আলো বেগম জানান, তারা শুধু সবজি চাষ নয়, বছরের ১২ মাস সময়োপযোগী কৃষি চাষাবাদ করে থাকেন। শসার ক্ষেতে সাথী ফসল হিসেবে তিনি পেঁয়াজ লাগিয়েছেন। সবজি ওঠার পর পরই পেঁয়াজের পরিচর্যা করবেন এ জমিতে। সবজি বিক্রি করে তাদের বেশ লাভ হয়

ঢাকা ২৪ মে (ওমেন আই)এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close