আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতিস্লাইড

রাশিয়ায় বাংলাদেশি বস্ত্র ও পাটপণ্যের ব্যাপক সম্ভাবনা

ওমেনআই ডেস্ক : রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত বাংলাদেশের বস্ত্র ও পাটপণ্যের মেলা গতকাল বুধবার মস্কোর রেডিসন স্লাভিয়ানস্কায়া হোটেল অ্যান্ড বিজনেস সেন্টারে ব্যাপক প্রাপ্তি ও সম্ভাবনার মধ্য দিয়ে শেষ হয়েছে। মেলার তিনদিনেই ব্যাপক সংখ্যক ক্রেতা ও দর্শনার্থী সমাগম হয়েছে।
বাংলাদেশের বস্ত্র ও পাট সংশ্লিষ্টরা মনে করছেন, বাংলাদেশের জন্য রাশিয়ায় একক পণ্য প্রদর্শনী একটা বিরাট প্রাপ্তির বিষয়। এর মাধ্যমে রাশিয়ার বাজারে বাংলাদেশের বস্ত্র ও পাটের বাজার সম্প্রসারণ হওয়ার সুযোগ তৈরি হয়েছে। এ দেশের ক্রেতার সঙ্গে সরাসরি মতবিনিময়ের মাধ্যমে তাদের পছন্দ, রুচি ও ডিজাইন সম্পর্কে ধারণা নেওয়ার সুযোগ তৈরি হয়েছ। এ ছাড়া বাজার পর্যালোচনার মাধ্যমে এদেশের ক্রেতাদের ফ্যাশন সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব হয়েছে। যা ভবিষ্যতে রাশিয়ায় বস্ত্র ও পাটের বাজার সম্প্রসারণে কাজে লাগানো যাবে।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো ও মস্কোতে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়। বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি), জুট ডাইভারসিফেকেশন প্রমোশন সেন্টার (জেপিডিসি),বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাসাক্সারারস্ অ্যান্ড এক্সর্প্রোটারস্ এ্যাসোসিয়েশন (বিজিএমইএ),বাংলাদেশ টেরিটাওয়েল ম্যানুফ্যাসাক্সারারস্ এক্সর্প্রোটারস্ এ্যাসোসিয়েশন (বিটিটিএলএমইএ) এ মেলায় অংশগ্রহণ করে।
মেলায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেগম মুন্নুজান সুফিয়ান এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য,বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক মো. ইসমাইল হোসেন, বিজিএমইএ এর প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, বিটিটিএলএমইএ এর চেয়ারম্যান শাহাদাত হোসেনসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
পোশাক খাতে রাশিয়ায় ৫২ বিলিয়ন (৫ হাজার ২০০ কোটি ডলার) ডলারের খুচরা বাজার রয়েছে। সেই বাজারে জায়গা করে নিতে জোর তৎপরতার অংশ হিসেবে এ মেলার আয়োজন করেছে বাংলাদেশ।
২০১৬-১৭ অর্থবছরে রাশিয়ার বাজারে ৩৭৯ মিলিয়ন ডলারের পোশাক পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। সে কারণে বাংলাদেশ এই বাজারে বড় ধরনের সম্ভাবনা দেখতে পাচ্ছে। এ ছাড়া রাশিয়ার সঙ্গে তাদের জোটভুক্ত দেশ উজবেকিস্তান, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, মলদোভা, আর্মেনিয়া, আজারবাইজান ও তাজিকিস্তানের ভালো বাণিজ্যিক যোগাযোগ রয়েছে। এ সকল সম্ভাবনাকে কাজে লাগিয়ে বস্ত্র ও বহুমুখী পাটপণ্যের বাজার সম্প্রসারণ এবং এ খাত দুটির রপ্তানি বৃদ্ধিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় বিভিন্ন দেশে এ ধরনের প্রদর্শনীর আয়োজন করা হয়।

আরও পড়ুন

Back to top button
Close
Close