আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

এবার ভেনেজুয়েলার দুই দূতকে বহিষ্কার যুক্তরাষ্ট্রের

ওমেনআই ডেস্ক : দুই শীর্ষ মার্কিন দূতকে বহিষ্কারের পাল্টা পদক্ষেপ হিসেবে ভেনেজুয়েলার দুই দূতকে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে ওয়াশিংটন ডিসিতে ভেনেজুয়েলা দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স ও হিউস্টনের কনসুলেটের ডেপুটি কনসাল জেনারেলকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়।
‘কারাকাসের যুক্তরাষ্ট্র দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স ও ডেপুটি কনসাল জেনারেলকে পার্সন নন গ্রাটা ঘোষণার পাল্টায় এ সিদ্ধান্ত নেওয়া হল’ বলে বিবৃতিতে আরও জানানো হয়।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোববার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে নিকোলাস মাদুরো। তবে ফলাফলকে প্রত্যাখ্যান করে নির্বাচনকে ‘জালিয়াতির নির্বাচন’ বলে অ্যাখ্যা দেয় ওয়াশিংটন।পরদিন মার্কিন প্রেসিডেন্টের এক নির্বাহী আদেশে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় সম্পদ বিক্রির সক্ষমতা সীমিত করতে নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দেন।
এরই প্রতিক্রিয়ায় মঙ্গলবার মাদুরো কারাকাসের যুক্তরাষ্ট্র দূতাবাস তার দেশের বিরুদ্ধে ‘সামরিক ষড়যন্ত্রে লিপ্ত অভিযোগ তুলে মার্কিন শার্জ দ্য অ্যাফেয়ার্স টড রবিনসন ও জ্যেষ্ঠ কূটনীতিক ব্রায়ান নারানজোকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছিলেন।
গত বছরের ডিসেম্বর থেকে ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের শার্জ দ্য অ্যাফেয়ার্সের দায়িত্ব পালন করে আসছেন রবিনসন।
কারকাসের মার্কিন দূতাবাস ভেনেজুয়েলার সামরিক, অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়ে অনধিকার চর্চা করছে বলেও অভিযোগ মাদুরোর। দ্রুত এ সম্পর্কিত প্রমাণ হাজিরেরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভেনেজুয়েলা থেকে বহিষ্কৃত দুই দূত তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close