আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

উ. কোরিয়ার ‘ডানহাত’ যুক্তরাষ্ট্রে

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে কর্মকর্তাদের ছোটাছুটি

ওমেনআই ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে আসন্ন বৈঠকের কাজ এগিয়ে নিতে দুই দেশের কর্মকর্তারা ব্যাপক তৎপর রয়েছেন। গত সোমবার মার্কিন প্রতিনিধি দল পিয়ংইয়ংয়ে পৌঁছার পর এবার উত্তর কোরিয়ার সাবেক গোয়েন্দা প্রধান জেনারেলন কিম উং চোল যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন। চোলকে উত্তর কোরিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে মনে করা হয় এবং বিশ্লেষকরা তাকে দেশটির ডান হাত হিসেবে বর্ণনা করে থাকেন। ডোনাল্ড ট্রাম্পও এই কর্মকর্তার সফরের খবর নিশ্চিত করেছেন। খবর বিবিসি ও আলজাজিরা।
দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ইয়োনহাপ জানিয়েছে, গতকাল মঙ্গলবার উং চোল চীনের রাজধানী বেইজিং পৌঁছেছেন। বিমানবন্দরে সাংবাদিকরা তাকে দেখেছেন। এ ছাড়া তিনি নিউইয়র্কের একটি বিমানের টিকিট নিশ্চিত করেছেন। ধারণা করা হচ্ছে, আজ বুধবার তিনি যুক্তরাষ্ট্রে পৌঁছবেন। ২০০০ সালের পর এই প্রথম উত্তর কোরিয়ার কোন জ্যেষ্ঠ কর্মকর্তা যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। এর আগে ২০০০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে দেখা করেছিলেন উত্তর কোরিয়ার ভাইস মার্শাল জো মিয়োং রক।
এদিকে বিবিসিও জানিয়েছে, উত্তর কোরিয়ার কৌশল নির্ধারণে ৭২ বছর বয়সী চোলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই কোরিয়ার আলোচনায় তাকে মধ্যস্থতাকারী হিসেবে দেখা গেছে। গেল ফেব্রুয়ারি মাসে সিউলে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের সময় ট্রাম্পকন্যা ইভাঙ্কার অল্পদূরেও তাকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কিন্তু অতীতে তার ভূমিকা নিয়ে বিতর্ক রয়েছে। দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজে নিয়ন্ত্রণ হারিয়ে ৪৬ জনের মৃত্যু এবং ২০১৪ সালের সনি পিকচার্স হ্যাক করার ঘটনায় তাকে দায়ী করা হয়। এর ফলে যুক্তরাষ্ট্র উ চোলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু আজ যুক্তরাষ্ট্র সফরের মধ্য দিয়ে সেই নিষেধাজ্ঞা উঠছে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে কিম জং উনের আরেক সহযোগী কিম চ্যাং সন সিঙ্গাপুর সফরে রয়েছেন। একই সময়ে সিঙ্গাপুরে অবস্থান করছেন মার্কিন কর্মকর্তারাও। মার্কিন কর্মকর্তাদের এই দলে হোয়াইট হাউসের চিফ অব স্টাফ ফর অপারেশন জো হ্যাগিন রয়েছেন। এই দলটিও ১২ জুনের কাক্সিক্ষত বৈঠক এগিয়ে নেওয়ার কাজ করছেন।
উল্লেখ্য, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত এলাকা গড়ে তোলার লক্ষ্যে দুই কোরিয়ার মধ্যে সমঝোতা হয়েছে। এটির চূড়ান্ত রূপ দিতে সিঙ্গাপুরে বৈঠক করতে যাচ্ছেন ট্রাম্প ও কিম। এই বৈঠক নিয়ে গত সপ্তাহে অনিশ্চয়তা দেখা দিয়েছিল; কিন্তু এখন তা কেটে গেছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close