আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ

ওমেনআই ডেস্ক : প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে একদল বিপথগামী সেনাসদস্যের হাতে নিহত হন তিনি। এবারও দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করবে বিএনপি। এ উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠন। আজ ভোরে রাজধানীর নয়াপল্টনের
কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সব কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখা এবং কালো পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হবে।

জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদীদল বিএনপির প্রতিষ্ঠাতাও তিনি। এর পর ১৯৭৭ সালের ২১ এপ্রিল বাংলাদেশের ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন।
জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী থানার বাগবাড়িতে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার বাবা মনসুর রহমান কলকাতায় একজন কেমিস্ট হিসেবে সরকারি চাকরিতে নিয়োজিত ছিলেন। শৈশব ও কৈশোরের একটি সময় গ্রামে কাটিয়ে তিনি বাবার সঙ্গে কলকাতায় এবং দেশ বিভাগের পর করাচিতে চলে যান। শিক্ষাজীবন শেষে ১৯৫৩ সালে পাকিস্তান মিলিটারি একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ভর্তি হন। ১৯৫৫ সালে তিনি কমিশন লাভ করেন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে খেমকারান সেক্টরে সাহসিকতার সঙ্গে একটি কোম্পানির অধিনায়ক হিসেবে যুদ্ধ পরিচালনা করেন।
কর্মসূচি : জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১০ দিনের কর্মসূচি গ্রহণ করেছে প্রধান বিরোধী দল বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনগুলো। এ ছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনও নানা কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আজকের কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ছয়টায় সারাদেশের সব দলীয় কার্যালয়ে কালো ও দলীয় পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ। সকালে জিয়াউর রহমানের সমাধিতে বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন। সমাধি প্রাঙ্গণে মিলাদ মাহফিল ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। নয়াপল্টনে দলের কার্যালয়ের সামনে ড্যাবের উদ্যোগে ফ্রি মেডিক্যাল ক্যাম্প।
কর্মসূচির মধ্যে আরও রয়েছে আলোকচিত্র প্রদর্শনী, বইমেলা, মহানগরের প্রতিটি থানায় দুস্থদের মধ্যে কাপড় ও ইফতারসামগ্রী বিতরণ। ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হবে জিয়াউর রহমানের ওপর আলোকচিত্র প্রদর্শনী। বিভাগীয় শহরগুলোয় জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে অনুষ্ঠিত হবে বইমেলা। কেন্দ্রীয়ভাবে বিএনপি পোস্টার প্রকাশ করবে, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং অনলাইন পত্রিকায় প্রকাশ করবে বিশেষ ক্রোড়পত্র।

আরও পড়ুন

Back to top button
Close
Close