আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতিস্লাইড

সংসদ ভেঙে দিয়ে প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান ফখরুলের

ওমেনআই ডেস্ক : সংসদ ভেঙে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ বুধবার সকালে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ আহ্বান জানান।
মির্জা ফখরুল বলেন, ‘এদেশে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হলে যে নির্বাচন হবে সেই নির্বাচন অবশ্যই নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে। নির্বাচন অবশ্যই নিরপেক্ষ নির্বাচন কমিশনের মধ্য দিয়ে পরিচালিত হতে হবে এবং এই সরকারকে পদত্যাগ করতে হবে। একই সঙ্গে পার্লামেন্ট ভেঙে দিতে হবে। সেনাবাহিনী মোতায়েন করে সেই নির্বাচনে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।’
সরকারের দমননীতির সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, ‘সারা দেশটাকে তারা কারাগারে পরিণত করেছে। দেশনেত্রীকে সম্পূর্ণ অন্যায়ভাবে কারাগারে বন্দী করে রাখা হয়েছে। আজকের দিনে আমাদের দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করে শপথ নিয়েছি যে, আমরা গণতন্ত্রকে ফিরিয়ে আনব এবং দেশনেত্রীকে মুক্ত করব।’
এর আগ বুধবার সকাল সাড়ে ১০টায় জাতীয় স্থায়ী কমিটির সদস্যসহ কর্মীদের নিয়ে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে আসেন মির্জা ফখরুল। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
এ সময় সেখানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, জ্যেষ্ঠ নেতা হাবিবুর রহমান হাবিব, খায়রুল কবির খোকন, দেওয়ান মো. সালাউদ্দিন, মীর সরফত আলী সপু, অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান, অঙ্গসংগঠনের মুন্সি বজলুল বাসিত আনজু, আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, আনোয়ার হোসাইন, ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, তকদীর মো. জসিম, হাফেজ আবদুল মালেক, শাহ নেসারুল হকসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
গত বছর দলের চেয়ারপারসন খালেদা জিয়া এই দিনে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচিতে নেতৃত্ব দিলেও এবার তিনি থাকতে পারেননি। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি থেকে তিনি পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন।
বিএনপি ছাড়াও জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, যুবদল, কৃষকদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনস, সম্মিলিত পেশাজীবী পরিষদ, এম-ট্যাব, জাগপাসহ বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকে আলাদা আলাদাভাবে প্রয়াত নেতার কবরে শ্রদ্ধা জানানো হয়।
এদিকে, জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠন। আজ ভোরে রাজধানীর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সব কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখা এবং কালো পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এ সময় নেতাকর্মীরা বুকে কালো ব্যাজ পড়েন।
৩৭ তম ‘শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয়ভাবে বিএনপিসহ অঙ্গসংগঠনগুলো পোষ্টার প্রকাশ করেছে। পত্র-পত্রিকায় প্রকাশ করা হয়েছে বিশেষ ক্রোড়পত্র।
সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প খোলা হয়। বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে ওষুধও বিতরণ করা হয় রোগীদের মধ্যে।
এ ছাড়া জিয়ার কবরে শ্রদ্ধা নিবেদনের পর বিএনপি মহাসচিব শেরেবাংলা নগরে টিএন্ড টি খেলার মাঠে স্থানীয় বিএনপির আয়োজনে দুঃস্থদের মধ্যে বস্ত্র ও ইফতার সামগ্রী বিতরণ করেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close