আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

শিশুর চোখে ক্যানসার হতে পারে

অধ্যাপক ডা. মো. ইয়াকুব আলী
ক্যানসার একটি জটিল ও মারাত্মক রোগ। যে কোনো বয়সে এবং যে কোনো অঙ্গে এটা হতে পারে। আমাদের জাতীয় পর্যায়ে মানুষের গড় আয়ু অনেক বেড়েছে। বয়োবৃদ্ধির সঙ্গে কয়েকটি যে রোগগুলো হতে পারে, তার মধ্যে অন্যতম ক্যানসার। পুরুষ, নারী এবং শিশুÑ যে কারো ক্যানসার হতে পারে। শিশুদের যেসব ক্যানসার হয় তার মধ্যে চোখের ক্যানসার (জবঃরহড়নষধংঃড়সধ), কিডনির ক্যানসার (ঘবঢ়যৎড়নষধংঃড়সধ), স্নায়ু ক্যানসার (ঘবঁৎড়নষধংঃড়সধ), লিভার ক্যানসার (ঐবঢ়ধঃড়নষধংঃড়সধ) এবং ব্রেইন ক্যানসার (গবফঁষষধনষড়ংঃড়সধ) উল্লেখ্যযোগ্য। এ ছাড়া ব্লাডক্যানসার (খবঁশবসরপধ) এবং হাড়ের ক্যানসারও (ঙংঃবড়ংধৎবধসধ) হতে পারে। একটি সেøাগান আছেÑ সূচনায় পড়লে ধরা, ক্যানসার রোগ যায় যে সারা। সব ক্যানসারের ক্ষেত্রেই এটা প্রযোজ্য।
শিশুদের চোখের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হলো, চোখের মনি সাদা হয়ে যাওয়া এবং রাতে বিড়ালের চোখের মতো দেখানো। কিডনি ক্যানসার হলে পেটের যে কোনো পাশে একটি চাকা বা টিউমার অনুভূত হয়। বেশি বড় হলে পেট ফুলে যায়। স্নায়ু ক্যানসার হলে, যেখানে হবে সে স্থানে ফুলে যাবে এবং ব্যথা অনুভব হবে। লিভার ক্যানসার হলে পেটের ডান দিকে পাজরের নিচে ফুলে যাবে এবং ব্যথা করবে। ব্রেইন ক্যানসার হলে মাথাব্যথা করবে, হাঁটাচলায় অসুবিধা হবে। বমি হওয়া, দুর্বল হওয়া, জ্বর হওয়া, বিনা কারণে রক্ত পড়া ইত্যাদি সমস্যা দেখা দেবে। হাড়ের ক্যানসার হলেÑ ফুলে যাবে এবং ব্যথা করবে। এসব রোগ সাধারণত ছয় মাস বয়স থেকে বারো বছরের মধ্যে হয়ে থাকে।

রোগ নির্ণয়ের জন্য রোগের বিস্তারিত বিবরণসহ বংশগত কোনো কারণ আছে কিনা, জানতে হবে। শিশুদের ক্যানসারের অনেকটাই বংশগত কারণে হয়ে থাকে। এরপর শারীরিক পরীক্ষাগুলো শেষে রক্ত পরীক্ষা এবং কিছু টিউমার মার্কার টেস্ট, যেগুলো ওই নির্দিষ্ট ক্যানসার (জবষধঃবফ) এ থাকে, সেগুলো করতে হবে। এরপর চোখ ও ব্রেইন ক্যানসার বাদে অন্যগুলো এফএনএসি করে প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রে ক্যানসার সঠিকভাবে নির্ণয় করা সম্ভব। সময়মতো সঠিক চিকিৎসা দিতে পারলে ৮০ শতাংশ শিশুর ক্যানসার নিরাময় সম্ভব।
লেখক : টিউমার ও ক্যানসার রোগ বিশেষজ্ঞ
অধ্যাপক, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, ঢাকা
চেম্বার : আল-রাজি হাসপাতাল, ফার্মগেট, ঢাকা
০১৯১৯০১৭৪২৭, ০১৭৩২৪২৯৩৯০

আরও পড়ুন

Back to top button
Close
Close