আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

মুক্তিযুদ্ধে জাপানের সমর্থন সাহস যুগিয়েছে

image_92898_0ওমেন অাই: বাংলাদেশের মুক্তিযুদ্ধে জাপানের দ্ব্যর্থহীন সমর্থনের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘এ সমর্থন বীরোচিত লড়াইয়ে স্বাধীনতাকামী জনগণকে শক্তি, সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছে।’

রোববার বিকেলে টোকিওর আকাসাকা প্রাসাদে ‘ফ্রেন্ডস অব অ্যান্ড অ্যাম্বাসেডর টু বাংলাদেশ’ আয়োজিত সৌজন্য সাক্ষাতে তিনি আবেগ আপ্লুত কণ্ঠে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জাপানে জনমত সংগ্রহে জাাপানি বন্ধুদের নিরলস প্রচেষ্টার কথা স্মরণ করে বলেন, ‘জাপান বাংলাদেশকে প্রথম স্বীকৃতিদানকারী দেশগুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশের নিদারুণ প্রয়োজনের সময় আপনাদের নিঃস্বার্থ সমর্থন ও সহযোগিতার জন্য আমাদের জনগণের পক্ষে কৃতজ্ঞতা প্রকাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম যেসব দেশ সফর করেন তার মধ্যে জাপান ছিল অন্যতম।’

প্রধানমন্ত্রী বলেন, ‘১৯৭৩ সালে তার ওই ঐতিহাসিক সফরে দু’দেশের মধ্যকার সম্পর্ক সুদৃঢ় করার পথ রচিত হয়।’

এ প্রসঙ্গে তিনি তার সদ্য বিগত মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে জাপানি বীরদের দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করার কথা উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের কয়েকজন বন্ধুর মৃত্যুর খবর শুনে আমি শোকাহত। তাদের অন্যতম হচ্ছেন প্রফেসর তুশোয়োশি নারা। তিনি ছিলেন বাংলাদেশের মহান বন্ধু এবং জাপানে বাংলা ভাষা, দর্শন ও কৃষ্টির উন্নয়নে অবদান রেখে গেছেন। তার অভাব পূরণ হওয়ার নয়। তবে তিনি চিরকাল আমাদের হৃদয়ে জাগ্রত থাকবেন।’
প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ জাপানি ভাষায় অনুবাদ করার মহতী উদ্যোগ গ্রহণ করায় বাংলাদেশের বন্ধুদের ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বাংলাদেশের মোট ১৮ জন বন্ধু এবং ঢাকায় দায়িত্ব পালনকারী জাপানের সাবেক রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন।
পরে প্রধানমন্ত্রী বন্ধু এবং রাষ্ট্রদূতদের মাঝে প্রধানমন্ত্রীর স্বাক্ষর করা বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুস সোবহান সিকদার, পররাষ্ট্র সচিব শহিদুল হক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল এ সময় উপস্থিত ছিলেন।

জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন আকাসা প্যালেসে অনুষ্ঠিত এ অনুষ্ঠান পরিচালনা করেন।

ঢাকা ২৬ মে (ওমেন আই)এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close