আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

মস্তিষ্কের সুস্থতায় যা অবশ্য করণীয়

brainওমেন অাই:আমাদের দেহ পরিচালনা করে মস্তিষ্ক। দেহের প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গই মস্তিষ্কের উপর নির্ভরশীল। মস্তিষ্ক সুস্থ থাকলে শরীর এমনিতেই সুস্থ থাকবে। কিন্তু সামান্য কিছু ভুলে মস্তিষ্ক অসুস্থ হতে পারে। কিন্তু দেহের সুস্থতার কারণে মস্তিষ্ককে সুস্থ রাখা প্রয়োজন।

মস্তিষ্ককে সুস্থ রাখতে চাইলে কয়েকটি কাজ অবশ্যই করতে হবে৷ আসুন জেনে নিই এই কাজগুলো কী কী:

পুষ্টিকর খাবার খাওয়াঃ
পুষ্টিকর খাবার খাওয়া মস্তিষ্কের সুস্থতার জন্য একান্ত জরুরী। দেহের চাহিদা ও পরিশ্রম অনুযায়ী সবার খাবার তালিকা করা উচিত। অন্যথায় মস্তিষ্কের বিভিন্ন সমস্যা দেখা যেতে পারে।

চাপ মুক্ত থাকাঃ
মানসিক চাপ মস্তিষ্কের জন্য সবচেয়ে ক্ষতিকর। এই ফলে মস্তিষ্কের নিউরোন এবং কোষ গঠন ধীর গতিতে হয় এবং স্বাভাবিক চিন্তার ক্ষমতা লোপ পেতে থাকে। তাই যতটা সম্ভব মানসিক চাপ এড়িয়ে চলুন।

একঘেয়েমিতা পরিহার করুনঃ
মানুষের জীবন একঘেয়ে হলে মস্তিষ্কও সেই অনুযায়ী গঠিত হয় এবং অন্য চিন্তা করার ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। এতে মস্তিষ্ক অলস হয়ে পড়ে এবং সাধারণ চিন্তা করার ক্ষমতা এবং বুদ্ধিমত্তা হ্রাস পেতে শুরু করে। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে নতুন কোনও কাজ করা উচিত। নতুন ধরনের কাজের ফলে মস্তিষ্ক সচল থাকে।

শরীর চর্চাঃ
নিয়মিত শরীরচর্চা দেহের পাশাপাশি মস্তিষ্ককেও সুস্থ রাখতে সক্ষম। মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কোষ তৈরি কম হয় এবং মস্তিষ্কের আকার ধীরে ধীরে কমতে শুরু করে। নিয়মতি ব্যায়াম আমাদের দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং একই সঙ্গে মস্তিষ্কে নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। এতে মস্তিষ্ক সুস্থ থাকে। তাই নিয়মিত শরীরচর্চা একান্ত জরুরি।

ঢাকা ২৬ মে (ওমেন আই)এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close