আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
উদ্যোক্তা

লাইলীর ঘুরে দাঁড়ানোর গল্প

layliওমেন অাই:কারো সাহায্য ছাড়াই নিজের পায়ে দাঁড়িয়েছেন গাইবান্ধার বিধবা লাইলী বেগম। নিজের একান্ত চেষ্টা, পরিশ্রম ও ধৈর্য্য দিয়ে দারিদ্রকে জয় করতে পেরেছেন এ নারী ।
লাইলী বেগমের স্বামীর মৃত্যুর পর অপ্রাপ্ত বয়ষ্ক দুই ছেলে, দুই মেয়ে নিয়ে লাইলীর সংসারে নেমে আসে সীমাহীন দুঃখ কষ্ট আর অভাব অনটন।

অবশেষে তিনি সংসারের হাল ধরতে সামান্য পুঁজি দিয়ে গৃহস্থালী মুদি দোকান চালু করেন। শুরুতে শোয়ার ঘরের এক কোনায় নিত্য দিনের নানা পণ্য সাজিয়ে শুরু হয় লাইলীর মুদী দোকান। মূলত গ্রামের গৃহবধূরাই তার গ্রাহক ছিলো।

একপর্যায়ে দোকানের তৈজষ পত্র রাখার জায়গা না হওয়ায় বাড়ির পাশের প্রাইমারী স্কুলের সামনে একটি ছোট ঘর তোলে ব্যবসা শুরু করেন। এরপর তিনি মুদি দোকানের আয় থেকে হাঁসমুরগী,ছাগল পালন করা শুরু করেন।

তিনি শুধু একটি ব্যবসায় নিজেকে সীমিত না রেখে বিভিন্ন মৌসুমী ব্যবসা করে নিজেকে স্বাবলম্বী করেছেন। তিনি শীতকালে ভাপা পিঠাও তৈরী করে বিক্রি করেন।

আত্মনির্ভরশীল লাইলী বেগম অন্য কারো আর্থিক সহায়তা নিয়ে স্বাবলম্বী হওয়ার পক্ষে নন। তিনি স্থানীয় এনজিও ও সমিতি দেয়া ঋণ প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।স্বাবলম্বী হওয়ার কৃতিত্ব তার নিজস্ব।

ঢাকা ২৭ মে (ওমেন আই)এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close