আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

যে গ্রামে স্ত্রী ভাড়া করেন পুরুষরা!

ওমেনআই ডেস্ক : ভবিষ্যতে সুখের জীবন গড়তে প্রত্যেক মানুষই বিয়ে করে। সে ক্ষেত্রে ভিন্ন ভিন্ন ধর্মের মানুষ তাদের ধর্মীয় রীতি অনুসরণ করে। কিন্তু কখনও কি স্ত্রী ভাড়া করার কথা শুনেছেন?

কোনো রীতিতে এই বিধান না থাকলেও এমনটাই ঘটছে ভারতের মধ্যপ্রদেশে। সেখানে একজন পুরুষ বিয়ের বদলে স্ত্রী ভাড়া করে দাম্পত্য জীবন কাটাচ্ছে মহাসুখে।

জানা গেছে, মধ্যপ্রদেশের শিবপুরি জেলার গোয়ালিয়র ডিভিশনের একটি গ্রামে দীর্ঘদিন ধরেই চলছে এই নিয়ম। একটা বিয়ে করতে যেমন কাগজ কলম দরকার, ঠিক তেমনি এই স্ত্রী ভাড়া করার বিষয়টিও হয় লিখিতভাবে। আইনগতভাবে বৈধ দলিলের মাধ্যমে চুক্তি করে স্ত্রী ভাড়া করে সেখানকার পুরুষরা।

গোয়ালিয়র ডিভিশনের গ্রামটিতে যুগ যুগ ধরে চলে আসা এই প্রথাটিকে বলা হয় ‘ধাদিচা’। ৮ হাজার টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে নিজেদের সঙ্গী ভাড়া করেন গ্রামের পুরুষরা। বিয়ে করে ঝামেলা না পোহাতে ধাদিচা পদ্ধতি অবলম্বন করে দাম্পত্য জীবন কাটান গ্রামের পুরুষরা।

শুধু তাই নয়, ওসব এলাকায় নারীদের বেচাকেনাও করা যায়। নিয়মানুযায়ী, গ্রামে কোনো নারীকে ভাড়া করে স্ত্রী হিসেবে নিজের কাছে রাখতে পারবে পুরুষরা। চাইলে তাদের কেনাবেচাও করতে পারবেন তারা।

আরও পড়ুন

Back to top button
Close
Close