আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ফ্যাশন ও স্টাইল

ফর্সা ত্বক পেতে আমলকী

ওমেনআই ডেস্ক : স্বাস্থ্যের জন্য আমলকীর গুণের কথা কমবেশি অনেকের জানা। উপকারি ফল আমলকী ত্বকের যত্নেও খুব কার্যকর। এতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। আমলকীর রসের সঙ্গে আরও কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে মুখে মাখলে ত্বক থাকবে উজ্জ্বল ও সতেজ। এবার আমরা দেখে নেব  কিভাবে অমলকী ত্বকের যত্নে কাজ করে।

  • ত্বক মসৃণ করে:

আমলকী ত্বকের রং উজ্জ্বল করতে দারুণ কাজে দেয়। এক্ষেত্রে রোজ সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে পান করলে একমাসের মধ্যেই চোখে পরার মতো ত্বকের পরিবর্তন হয়।

  • বার্ধক্যের ছাপ থেকে রক্ষা:

আমলকীর রস নিয়মিত পান করলে ত্বকে বার্ধক্যের ছাপ সহজে পরে না। আর যদি এমনটা করতে ইচ্ছা না হয়, তাহলে আমলকীর রসের সঙ্গে বাদাম তেল মিশিয়ে মুখে মাখতে পারেন।

  • মরা কোষ হতে মুক্তি:

আমলকীর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যে কারণে এই ফলটির নিয়মিত ব্যবহারে ত্বকের মরা কোষ দূর হয়ে যায়। এক্ষেত্রে আমলকীর রসের সঙ্গে চালের গুঁড়ো, মধু, গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট বানাতে হবে। অল্প পরিমাণে এই পেস্ট নিয়ে মুখে ম্যাসাজ করলে ত্বক থেকে মরা কোষ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

  • কোলাজেনের ঘাটতি দূর হয়:

আমলকীর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের অন্দরে প্রচুর পরিমাণে কোলাজেন তৈরি করে, সেই সঙ্গে ত্বকে স্থিতিস্থাপক গুণ বৃদ্ধি করে। ফলে স্বাভাবিকভাবেই ত্বক ফর্সা হতে শুরু করে। এক্ষেত্রে কয়েক চামচ বাদাম গুঁড়ো, ২ চামচ চন্দন গুঁড়ো, তিন চামচ আমলকীর রস মিশিয়ে একটি মিশ্রন তৈরি করে নিতে হবে। এই মিশ্রন মুখে মাখলে যে কোনও দাগ এবং বয়সের ছাপ দূর হবে।

  • ত্বকের ডিজিজের চিকিৎসায়:

আমলকী বাঁটা, কয়েক চামচ দুধের সঙ্গে মিশিয়ে সারা মুখে লাগিয়ে নিন। ৪০ মিনিটের জন্য রেখে দিন। এই মিশ্রণটি ত্বককে যে কোনো ধরনের সমস্যা থেকে দূরে রাখবে এবং ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করবে।

Tags

আরও পড়ুন

Back to top button
Close
Close