আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চসারাদেশস্লাইড

বিদেশের মাটিতে যোগ্যতার প্রমাণ দিচ্ছেন দেশের নারীরা

ওমেনআই ডেস্ক : মধ্যপ্রাচ্যে কর্মক্ষেত্রে অযোগ্যতার বদনাম ঘুচে যাচ্ছে এদেশের নারী কর্মীদের। বিদেশ যাওয়ার প্রক্রিয়া থেকে শুরু করে ভাষাগত যোগাযোগ ও কাজের জায়গা- প্রতিটি ক্ষেত্রে প্রশিক্ষিত হয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছেন তারা। ফলে তাদের মর্যাদা, মূল্যায়ন ও প্রাপ্তির পাশাপাশি দেশের ভাবমূর্তিও উজ্জ্বল হচ্ছে।

বিদেশে- বিশেষ করে মধ্যপ্রাচ্যে ঘর- গৃহস্থালির যত কাজ বিভিন্ন প্রশিক্ষণে তার সবই শিখে নিচ্ছেন নারীরা। নিজেদের আগ্রহ আর সঠিক প্রশিক্ষণে সাধারণ একেকজন নারী হয়ে উঠছেন অসাধারণ। স্বল্পমেয়াদি হলেও একেবারে হাতে-কলমে এই প্রশিক্ষণ কাজে আসবে বলে মনে করেন তারা।

অথচ কিছুদিন আগেও শেখার এমন সুযোগ ছিল না। কোনো রকমে জোড়াতালি দিয়ে কিছু একটা শিখে তারা বিদেশ যেতেন আর ফিরতেন নিগ্রহের শিকার হয়ে; জানালেন প্রশিক্ষিত ও অভিজ্ঞ প্রবাসী গৃহকর্মী নুরুন্নাহার খন্দকার।

শুধু প্রশিক্ষণই নয়, মধ্যপ্রাচ্যে কাজ চালানোর মতো আরবি ভাষাও শিখছেন তারা। বাচনভঙ্গি হুবহু না হলেও অন্তত ভিত্তিটা গড়ে উঠছে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-বিএমইটির আওতায় ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে, ২০০৯ সাল থেকে এ বছরের মে মাস পর্যন্ত মোট ৩ লাখ ৯৬ হাজার ৮১০ জন হাউজকিপিংয়ে প্রশিক্ষণ নিয়েছেন।

শেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ফৌজিয়া শাহনাজ বলেন, একটা নতুন জায়গায় গিয়ে এই নারীরা কিভাবে নিজেকে খাপ খাইয়ে চলবে সে প্রশিক্ষণই দেন তারা।

আরও পড়ুন

Back to top button
Close
Close