আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

চার দিন পর শেয়ারবাজারের সূচক ঊর্ধ্বমুখী

সপ্তাহের শেষ কার্যদিবসে গতকাল বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। দর বেড়েছে বেশিরভাগ কোম্পানির। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে।

গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৮৬টি কোম্পানির ১২ কোটি ১৩ লক্ষ ৮৯ হাজার ৩২৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৪৭৫ কোটি ১১ লাখ ৩৬ হাজার ১৫৪ টাকা। যা আগের দিনের চেয়ে ৭ কোটি ৫৫ লাখ টাকা কম।

ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৪ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৪৪ দশমিক ৬৪ পয়েন্টে এবং ডিএস-৩০ মূল্য সূচক দেড় পয়েন্ট কমে ১ হাজার ৪৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। গতকাল লেনদেনকৃত ২৮৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩৪১ পয়েন্টে। সিএসইতে মোট ২১৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারের। টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ৫১ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে প্রধান ১০টি কোম্পানি হলো, জেনারেশন নেক্সট, গোল্ডেন সন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, আরগন ডেনিমস্, ডেল্টা লাইফ, আরএন স্পিনিং, ডেল্টা স্পিনার্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স, এসআলম কোল্ড রোল্ড ও ফ্যামিলি টেক্সটাইল।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো, বীচ্ হ্যাচারী, ডেল্টা স্পিনার্স, সিনোবাংলা, সাফকো স্পিনার্স, গোল্ডেন সন্স, ৪র্থ আইসিবি, স্ট্যান্ডার্ড সিরামিকস, লিগেসী ফুটওয়্যার, কোহিনুর কেমিক্যাল ও জেনারেশন নেক্সট।

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো:- রহিমা ফুড, দুলামিয়া কটন, মডার্ন ডায়িং, সিভিওপিআরএল, মাইডাস ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, মেঘনা কনডেন্সড মিল্ক, সমতা লেদার, এপেক্স স্পিনিং ও ডিবিএইচ ১ম মি. ফান্ড।

আরও পড়ুন

Back to top button
Close
Close